ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইউটিউবে এডিটিং টুলস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১১
ইউটিউবে এডিটিং টুলস

বিশ্বের অন্যতম অনলাইন ভিডিও শেয়ারিং সাইট হিসেবে পরিচিত ইউটিউব। এখন পর্যন্ত অন্যান্য ভিডিও শেয়ারিং সাইটগুলো ইউটিউবের মতো জনপ্রিয় হয়ে উঠতে পারেনি।

ব্যবহারকারীদের অনেকেই বন্ধুদের সঙ্গে পছন্দের ভিডিওগুলো শেয়ার করতে অন্তত্যপক্ষে একজোড়া ভিডিও ক্লিপ এ সাইটে আপলেআড করে থাকে। অবশ্য ইউটিউবে এ পর্যন্ত ব্যবহারকারীদের পছন্দের সব আপলেআড ভিডিও ইচ্ছামতো এদিক সেদিক করার কোনো পদ্ধতি ছিলনা ।

তাই জনপ্রিয় এ সাইটটি আরো উন্নত করতে গুগল বর্তমানে মাই ভিডিও পেজে এডিট ভিডিও বাটন বাস্তবায়ন করেছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের অনুন্নত ভিডিও ফুটেজগুলো সুদৃঢ় করে উপস্থাপন, রোটেড এবং কালারের পরিবর্তন করতে পারবে আধুনিক পদ্ধতিতে। আরো থাকছে একাধিক ইফেক্ট যেমন ব্ল্যাক এবং হোয়াইট, থার্মাল এবং কার্টুন। তাই এখন থেকে ব্যবহারকারীরা অনলাইনে এডিটিং কার্যক্রম সম্পন্ন করতে পারবে। তবে পুনরায় এসব ভিডিও আপলোড করার সুযোগ পাবেনা। কারণ ব্যবহারকারীরা যাতে এসব ভিডিও দেখা এবং মন্তব্য করা থেকে মনোযোগ হারাতে না পারে। এডিটর ফিচারে এছাড়াও থাকছে একটি রিভার্ট অপশন। যেটি ভিডিও ক্লিপকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে সক্ষম। তাই ভিডিও ক্লিপগুলো নিয়ে ব্যবহারকারীদের চালানো উল্টানো পল্টানো বিভৎস ভুলক্রুটি নিয়ে উদ্বীগ্ন হওয়ার কারণ নেই।

সময়: ১২০০ ঘন্টা, ৯ সেপ্টেম্বও, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।