ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে ইউটিউব-গুগল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১১
পাকিস্তানে নিষিদ্ধ হচ্ছে ইউটিউব-গুগল

রাজনৈতিক টানাপোড়েন আর আন্তর্জাতিক সমালোচনার বৈরী চাপে পাকিস্তান এখন মহাআতঙ্কের দেশ।

এর মধ্যে আবার যুক্ত হয়েছে সার্চইঞ্জিন গুগল আর ভিডিও বিনিময় সাইট ইউটিউব বন্ধের নতুন বিতর্ক।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

আন্তর্জাতিক সন্ত্রাসের তথ্য বিনিময়ে এসব সাইট ব্যবহৃত হচ্ছে বলে গোয়েন্দামাধ্যম সূত্র জানিয়েছে।

এ তথ্যের ভিত্তিতে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক গুগল এবং ইউটিউব বন্ধের নির্দেশনা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্র পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিককে ইউটিউব এবং গুগল সেবায় নিয়ন্ত্রণ আরোপের বিষয়ে পরামর্শ দিয়েছেন।

এরপরই রেহমান মালিক এ বিষয়ে জরুরী নির্দেশ জারি করেন। এ ছাড়া গুগল এবং ইউটিউবকে গোয়েন্দা তদন্তে তথ্যভিত্তিক সহায়তা দিতে কঠোর নির্দেশ দিয়েছে পাকিস্তান সরকার।

এদিকে পাকিস্তানের মানবাধিকার সংস্থাগুলো রেহমান মালিকের এ সিদ্ধান্তকে অগণতান্ত্রিক বলে অভিহিত করেছেন। তথ্য বিনিময় সাধারণ নাগরিকের গণতান্ত্রিক অধিকার। সুনির্দিষ্ট নিয়ন্ত্রণের সরকারি দায়ভার এড়িয়ে এভাবে অবাধ তথ্য বিনিময়কে নিষিদ্ধ করার চর্চাকেও বিভিন্ন মহল থেকে ভুল নির্দেশনা বলে উল্লেখ করা হয়।

ইউটিউব এবং গুগল সেবা বন্ধের প্রসঙ্গে পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক জানান, বিশ্বজুড়েই বাড়ছে জঙ্গী তৎপরতা। সঙ্গে বাড়ছে অনলাইনে তথ্যের অপচর্চা। আলকায়েদার শীর্ষ নেতার মৃত্যুর পর পাকিস্তান এখন যুক্তরাষ্ট্রের রোষানলে পড়েছে।

তাছাড়া সার্চইঞ্জিন গুগল এবং ইউটিউবের মাধ্যমে পাকিস্তানের ভেতর থেকে জঙ্গীতথ্য ও নির্দেশনা বিনিময় করা হচ্ছে বলেও গোয়েন্দাসংস্থার কাছে সুনির্দিষ্ট প্রমাণ আছে। এ অভিযোগের ভিত্তিতেই পাকিস্তানে ইউটিউব এবং গুগল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

এরই মধ্যে এ অগণতান্ত্রিক সিদ্ধান্তের কারণে পাকিস্তানজুড়ে সমালোচনার তোপে পড়েছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক। তবে গুগল এবং ইউটিউব পাকিস্তানে তাদের সেবা সচল রাখতে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে বলে সূত্র নিশ্চিত করেছে।

বাংলাদেশ সময় ১৬৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।