ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে ফেসবুকের ১৫০ কোটি ডলার

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১১
যুক্তরাষ্ট্রে ফেসবুকের ১৫০ কোটি ডলার

যুক্তরাষ্ট্রজুড়ে এখন অর্থনৈতিক মন্দা চলছে। সঙ্গে আছে বেকারত্বের কঠিন চ্যালেঞ্জ।

এ অবস্থার দিনবদলে ফেসবুক হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রযুক্তিশক্তি। গবেষণামাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের হঠাৎ বেকারত্বে ফেসবুক এনে দিয়েছে সম্ভাবনার সুখবার্তা। ফেসবুক একদিকে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে রাজস্বের যোগান দিয়ে যাচ্ছে। অন্যদিকে তৈরি করছে কর্মসংস্থানের অবারিত সুযোগ।

ইউনিভার্সিটি অব ম্যারিল্যান্ড গবেষণা সূত্র জানিয়েছে, এ মুহূর্তে ফেবসবুক ‘অ্যাপ’ (অ্যাপলিকেশন) অর্থনীতিতে বৈপ্লবিক ভূমিকা রাখছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের মন্দা অর্থনীতি ক‍াটিয়ে উঠতে ফেসবুক ১ লাখ ৮২ হাজার কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে। আর এ বছরের বেতনের খাতায় তুলেছে ১২০ কোটি ১৯ লাখ ডলারের অবদান। এতে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ভিত্তি খানিকটা হলেও ঘুরে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক আরেক গবেষণা সূত্র জানিয়েছে, শুধু এ বছরেই ফেসবুক ২ লাখ ৩৫ হাজার ৬৪৪টি পদে কাজের সুযোগ করে দিয়েছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের ২০১১ সালের অর্থনীতিতে যুক্ত করেছে ১৫০ কোটি ৭১ লাখ ডলারের রাজস্ব আয়।

অ্যাপলিকেশন শিল্পের ব্যাপক চাহিদা তৈরি হওয়ায় এ বাজার তৈরি হয়েছে বলে বাজারবিশ্লেষকেরা মন্তব্য করেছেন। সরাসরি অফিস নিয়োগ নয়, বরং ইকোসিস্টেম জব (পরোক্ষ চাকরি) তৈরির কারণেই ফেসবুক এ বিপুল অঙ্কের আর্থিক সাফল্য অর্জন করেছে।

এ সময়ে যুক্তরাষ্ট্রের মন্দা অর্থনৈতিক অবস্থা পরিবর্তনে ফেসবুকের বিপণন কৌশলকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বারাক ওবামার তড়িৎ প্রসাশন ব্যবস্থা। কর্মসংস্থান, বেতন এবং সাফল্য সব কিছুতেই এগিয়ে ফেসবুক।

এ মুহূর্তে পরোক্ষভাবে ২৫ লাখ ওয়েবসাইটে ফেসবুকের লিঙ্ক আছে। প্রতিদিন অন্তত ২ কোটি অ্যাপলিকেশন ডাউনলোড করে ফেসবুক ভক্তরা। এ ছাড়াও প্রতিমাসে পরোক্ষ সাইট থেকে ২৫ কোটি অনলাইন গ্রাহক ফেসবুকের সঙ্গে যুক্ত হচ্ছেন।

এর মধ্যে গেমিং অ্যাপলিকেশনের সংখ্যা ও জনপ্রিয়তা আছে শীর্ষে। আর ‘লাইক’ বাটন প্রচলনের পর অনলাইন ব্যবসায় একেবারেই অবিচ্ছেদ্য ব্র্যান্ড হয়ে উঠেছে ফেসবুক।

অনলাইনে সংস্কৃতিতে এখন ৭০ কোটি প্রত্যক্ষ-পরোক্ষ ভক্ত নিয়ে ফেসবুক তৈরি করেছে সাফল্যের মাইলফলক। সামাজিক সেবার সঙ্গে অর্থনীতির মিশ্রণে ফেসবুক তাই শীর্ষ ব্র্যান্ডের তালিকায় পৌঁছে গেছে।

বাংলাদেশ সময় ১৯০৩ ঘন্টা, সেপ্টেম্বর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।