ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উরবি অপেক্ষায়

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১
উরবি অপেক্ষায়

ফুরিয়ে আসছে পৃথিবীর গ্যাস-তেলের ভান্ডার। তাই দৃষ্টি এখন বিকল্প জ্বালানীর দিকে।

এ বিকল্প তালিকায় আছে সৌরবিদ্যুৎ আর হাইব্রিড শক্তি চালিত ইঞ্জিন। এ গবেষণায় ‘উরবি’ এখন শীর্ষে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

উরবি গাড়িতে আছে ইথানল শক্তিচালিত ইঞ্জিন। এটি থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির তৃতীয় গাড়ি। কানাডায় অনুষ্ঠিতব্য গাড়ি প্রদর্শনীতে উরবিকে দর্শনার্থীদের সামনে উপস্থিত করা হবে।

এ পরিবেশবান্ধব গাড়িতে আসন আছে মাত্র দুটি । ইঞ্জিন শক্তি আট হর্সপাওয়ার। জ্বালানী সাশ্রয়ী এ গাড়িটি চলবে হাইব্রিড শক্তিতে।

উরবির নির্মাতাপ্রতিষ্ঠান এ গাড়ির আয়ু ৩০ বছর বলে দাবি করেছে। তবে ২০১৪ সালের আগে এ গাড়ির বাণিজ্যিক বিপণন শুরু করা সম্ভব না বলেও নির্মাতা সূত্র জানিয়েছে। তখন এর আন্তর্জাতিক বাজারমূল্য হবে সর্বোচ্চ ৫০ হাজার ডলার।

উরবি নির্মাণপ্রকল্পের প্রধান পরিচালক জিম কোর জানান, এ গাড়ির অবয়ব তৈরিতে শতভাগ ত্রিমাত্রিক প্রিন্টিং রঙ নিশ্চিত করা হবে। এ ছাড়াও এ গাড়ির প্রতিটি যন্ত্রাংশই হচ্ছে পরিবেশবান্ধব। ফলে এটি পরিবেশের জন্য ক্ষতিকর নয়। এমনকি এর জ্বালানী শক্তিতেও পরিবেশের কোনো ক্ষতি হবে না।

বাংলাদেশ সময় ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।