ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগল টুইটারকে পেরিয়ে ফেসবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১১
গুগল টুইটারকে পেরিয়ে ফেসবুক

এ সময়ের শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এ পর্যন্ত চালু করেছে ভিন্ন সব বৈশিষ্ট্যের ফিচার। এসব ফিচারের সারিতে যুক্ত হয়েছে সাবস্ক্রাইব নামের নতুন একটি ফিচার।

এটা অনেকটা টুইটারের ‘ফলো’ ফিচারের মতো। সূত্র মতে, সাবস্ক্রাইব ফিচারের বৈশিষ্ট্য হচ্ছে ফেসবুক ব্যবহারকারীদের নিত্য নৈমিত্তিক তথ্য ধারণের ক্ষমতা। এমনকি যারা ব্যবহারকারীর বন্ধু তালিকায় নেই তাদেরও। এর আরেকটি উদ্দেশ্যে ঠিক মাইক্রো ব্লগিং সার্ভিসের অনুরুপ। এদিকে সদ্য প্রকাশিত ফিচারটির ব্যবহার গুগল ও টুইটারকে ছাড়িয়েছে। ফলে এর চাহিদার দিকটি অন্য সামাজিক মাধ্যমের ব্যবহারকারীদের তুলনা করা সহজ হবে।

এর আগে ফিচারটি প্রকাশ করা হয়েছিল। যার মাধ্যমে ব্যবহারকারীরা নিউজ ফিড সেট করতে পারতো। ফলে চিহিত ব্যক্তিদের তথ্যাদি ব্যবহারকারীর প্রোফাইলে অপ্রদর্শিত থাকতো। নতুন ফিচারে শুধুমাত্র অল আপডেট, মোস্ট আপডেট এবং ইমপর্টেন্ট আপডেট দেখার অনুমতি থাকবে। এছাড়া পছন্দ ও অপছন্দ অনুযায়ী সুনির্দিষ্ট বিষয়ের আপডেট দেখা যাবে। ফেসবুকে নিবন্ধিত যে কারোও আপডেট জানা যাবে তবে সেই ব্যক্তি বা প্রতিষ্ঠানের সুপারিশকারী ব্যক্তির সম্মতিতে সমর্থন দিতে হবে।

তাই ব্যক্তিগত প্রোফাইলে অন্যদের প্রবেশে প্রয়োজন হচ্ছে ব্যবহারকারীর সম্মতি। এজন্য সাবস্ক্রাইব পেজে গিয়ে ‘অ্যালাও সাবস্ক্রাইবার’ বাটনে ক্লিক করতে হবে। একবার পক্রিয়া সম্পন্ন হলে সাবস্ক্রাইব বাটনটি ব্যবহারকারীর প্রোফাইলে দৃশ্যমান হবে। ফলে একে অন্যে কার্যকলাপ ও নিত্য নতুন তথ্য সম্পর্কে মন্তব্য করার সুযোগ পাবে। এছাড়াও প্রোফাইল পেজে সাবস্ক্রাইব ট্যাব থাকবে। যার মাধ্যমে দেখা যাবে কারা সম্মতি দিয়েছে।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।