ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২০ হাজারে ট্যাবলেট পিসি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১১
২০ হাজারে ট্যাবলেট পিসি

অচিরেই প্রযুক্তির বিশ্বে আসছে নতুন অতিথি। এ অতিথি হবে অ্যাপলের শক্ত প্রতিপক্ষ।

স্বল্পমূল্য এবং খুদে অবয়বের বৈশিষ্ট্যগুণে অ্যামজন ‘ট্যাবলেট পিসি’ অ্যাপলকে ফেলবে কঠিন চ্যালেঞ্জে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে অনলাইনকেন্দ্রিক বিকিকিন সংস্কৃতিতে একচ্ছত্র সাম্রাজ্য গড়েছে অ্যামাজন। সঙ্গে নিজের উদ্ভাবিত পণ্যও বাজারে এনেছে।

অর্থাৎ প্রচলিত পণ্যগুণ আর বিপণন কৌশল এ দু তত্ত্বেই অ্যামাজন কোনোঅংশেই আইপ্যাডের তুলনায় দূর্বল নয়।

আগামী সপ্তাহেই নবধারার এ ট্যাবলেট পিসি অবমুক্ত করা হবে বলেও অ্যামাজন সংবাদ সম্মেলনে জানিয়েছে। তবে এ সম্মেলনে সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ কিংবা বিস্তারিত তথ্য প্রকাশ করেনি অ্যামাজন।

ইন্টারনেটনির্ভর বিপণন বাণিজ্যে স্মার্টফোন এবং ডিজিটাল পণ্যের কদর বাড়ছে দ্রুতই। চাহিদাও হার মানাচ্ছে উৎপাদন মাত্রাকে। আর ঠিক এখানেই বাজিমাত করতে চাইছে অ্যামাজন। জনপ্রিয় সব পণ্যগুণ এবং ইন্টারনেটে খুচরা বাজার কৌশলকে রপ্ত করে অ্যমাজন ডিজিটাল পণ্যগুরু অ্যাপলকেও ধরাশায়ী করবে বলে বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন।

বিশিষ্ট ডিজিটাল পণ্য বিশেষজ্ঞ কুলিন গিলিস তো সাফ জানিয়েই দিয়েছেন, আগামী বুধবার (সম্ভাব্য ২৮ সেপ্টেম্বর) হবে ট্যাবলেট দিবস। আর এর নবধারার প্রবক্তা হবে অ্যামাজন। আইপ্যাডের সঙ্গে টক্কর দিতেই আসছে অ্যামাজন ট্যাবলেট পিসি। ২০১০ সালে এপ্রিল থেকে এ পর্যন্ত ২ কোটি ৯০ লাখ পণ্য বিক্রি করেছে অ্যাপল।

ডিজিটাল পণ্য বিশেষজ্ঞ কুলিন গিলিস জানান, অ্যামাজন যে দামে ট্যাবলেট পিসি আনছে তা বাজার গরম করার মতো পরিস্থিতির সৃষ্টি করবে। আইপ্যাডের দামের তুলনায় অ্যামাজনের এ পণ্য নিয়ে বাজারে হট্টগোল পড়ে যাবে। আর এ সত্যটা অ্যাপলও অনুভব করতে পারছে।

ই-রিডার বিক্রিতে অ্যামাজন উদ্ভাবিত কিনডেলের বাজার সাফল্য আর কৌশলতত্ত্ব অনেক প্রতিদ্বন্দ্বীকে রীতিমতো মার্কেট আউট করে দেয়। আর শুধু পণ্য নয়, সঙ্গে কনটেন্ট, সেবা এবং নিত্যনতুন অফারে অ্যামাজন নিজেকে শীর্ষে নিয়ে এসেছে।

ব্লগমাধ্যম টেকক্র্যাঞ্চ সূত্র জানিয়েছে, অ্যামাজন উদ্ভাবিত ট্যাবলেট পিসির নামও হবে ‘কিনডেল’। এ পণ্যের মূল পর্দা ৭ ইঞ্চি। পণ্য অবয়বে থাকবে দৃষ্টিন্দন রঙ, টাচস্ক্রিন এবং গুগল অ্যানড্রইড সফটওয়্যার।

অ্যামাজন ট্যাবলেট পিসির সম্ভাব্য দাম ২৫০ ডলার (৩২৫.৬০ সিঙ্গ-ডলার)। আর এ সবই আইপ্যাডের তুলনায় ব্যয়বহুল। তাই অ্যাপলের জন্য এটি মোটও সুখবার্তা নয়। বরং গভীর ভাবনার। এমনটাই তো বলছেন ডিজিটাল পণ্য বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।