ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অপেক্ষায় আইফোন৫

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১১
অপেক্ষায় আইফোন৫

এ অক্টোবরেই বিশ্ব মাতাতে হাজির হচ্ছে অ্যাপল উদ্ভাবিত আইফোন৫। সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।



অ্যাপলের প্রধান নির্বাহী স্টিভ জবসের স্থলাভিষিক্ত নতুন নির্বাহী টিম কুকের কাঁধে এবার আইফোন৫ এর বিপণনের গুরুভার অর্পিত। অ্যাপলের ইতিহাসে স্টিভ ছাড়া এবারই প্রথম আইফোনের নতুন সংস্করণ ভোক্তাদের হাতে পৌঁছবে।

আগামী ৪ অক্টোবর থেকেই বহু প্রতীক্ষিত আইফোন৫ মডেল অবমুক্ত করার কথা জানিয়েছে সংবাদমাধ্যম অলথিঙ্কসডি। এটিঅ্যান্ডটিও এবং ভেরিজন ওয়্যারলেস আইফোন৫ বিপণনে কাজ করবে।

সংবাদমাধ্যমে প্রকাশ, আইফোন৪ এর পাশাপাশি আইফোন৫ মডেলও বিপণন করা হবে। তবে এ উদ্যোগে থাকবে বাজেট সাশ্রয়ী মনোভাব। অপেক্ষাকৃত স্বল্পদামে ৮ গিগাবাইটের আইফোন৪ বাজারে নতুনভাবে বিক্রি করা হবে।

এ মুহূর্তে আইফোন৫ এর সঙ্গে বাজার প্রতিযোগিতায় লড়াই করতে সচেষ্ট আছে এইচটিসি ইভো। ত্রিমাত্রিক আবহের এ ফোন আইফোনের সঙ্গে পাল্লা দেবে বলে বিশ্লেষকেরা ধারণা করছেন।

আইফোন নিয়ে স্মার্টফোন ভক্তদের আগ্রহ অসীম। প্রশ্ন ছিল আইফোন ৫এস কি এ বছরই আসছে। এ যাবৎ অ্যাপলের উদ্ভাবনা ইতিহাসে আইফোন৫ সবচেয়ে বেশি ধুম্রজাল সৃষ্টি করেছে। সর্বোচ্চ গোপনীয়তার সঙ্গে এ মডেলটি এখন উৎপাদন কারখানার নিবিড় পর্যবেক্ষণ কক্ষে আত্মউন্মোচনের প্রহর গুণছে। এখন দিনক্ষণও প্রায় নিশ্চিত। তাই চলছে শেষমুহূর্তের টানটান উত্তেজনা।

এরই মধ্যে সংবাদমাধ্যমে প্রকাশ, পুরো অক্টোবরজুড়ে আইফোন৫ মডেল বিশ্ববাজারে ছাড়া হবে। এ উদ্দেশ্য উৎপাদন কারখানায় আগাম অর্ডারও জমা পড়েছে। এ সত্যতায় অ্যাপল এখনও খানিকটা নীরবতাই পালন করছে। আইফোন৫ উন্মোচনে অ্যাপল এখনও সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ জানায়নি।

দ্য ওয়াল স্টিট জার্নাল সংবাদমাধ্যমে প্রকাশ, আসছে অক্টোবরেই অ্যাপল আইফোনের পঞ্চম মডেলটি আনুষ্ঠানিকভাবে বিশ্ববাজারে প্রকাশ করা হবে। আর প্রাথমিক ধাক্কা সামলে নিতে আড়াই কোটি আইফোন৫ প্রস্তুত করা হচ্ছে।

তবে এ সব তথ্যই এখন আইফোনের পঞ্চম সংস্করণ প্রকাশনার গুঞ্জনে হাওয়া দিচ্ছে। বিশ্লেষকদের ভাষ্যমতে, এ মুহূর্তে স্মার্টফোনের বাজারে তুমুল প্রতিদ্বন্দ্বীতার কারণে অনেকটা সুচিন্তিতভাবেই মাঠে নামছে অ্যাপল। এত গোপনীয়তার নেপথ্যে কারণও এটাই। তবে এ অক্টোবরেই আইফোন৫ এর দেখা মিলছে তা এক অর্থে নিশ্চিতই করেছে বেশ কয়েকটি সূত্র।

এখন অপেক্ষা শুধু অ্যাপলের আনুষ্ঠানিক ঘোষণার। আইফোন৫ উন্মোচনের দিনক্ষণ সুনির্দিষ্ট না হলেও প্রথমেই তা বাজার চাহিদার তুলনায় অপ্রতুল হবে তা প্রায় নিশ্চিত। এ পরিস্থিতিটা সামলে নিতেই বোধহয় উৎপাদনের পরিমাণ আরও বাড়ানোর কথা ভাবছে অ্যাপল।

২০১০ সালে জুন মাসে আইফোনের চতুর্থ সংস্করণ বিশ্ববাজারে উন্মোচন করা হয়। সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে এ মডেল বিক্রির সংখ্যা ছিল ২ কোটি ৩৪ লাখ। এরই মধ্যে আইফোন৫ এর বাজারে আসার সম্ভাবনায় অ্যাপল শেয়ারর মূল্যসূচকও বাড়তে শুরু করেছে।

বাংলাদেশ সময় ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।