ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইটারের একগুচ্ছ ফিচার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১১
টুইটারের একগুচ্ছ ফিচার

মাইক্রোব্লগিং সেবাদাতা মাধ্যম টুইটার সম্প্রতি একগুচ্ছ নতুন ফিচারের ঘোষণা দিয়েছে। যার একটি ব্যবহারকারীকে এমএমএস মাধ্যমে পছন্দের ছবি পোষ্ট এবং প্রোফাইল আরো উন্নত পদ্ধতিতে হালনাগাদ করায় সমর্থন দিবে।



এই হালনাগাদ সঠিকভাবে বাস্তবায়নে টুইটার ব্যবহার করছে একটি ‘ব্লুভাইয়া এপিআইএস’ পদ্ধতি। যেটি এমএমএস মাধ্যমে ফটো পোষ্ট ছাড়াও যে কাউকে স্মার্টফোন ব্যতীত ফটো পোষ্ট সমর্থনের ক্ষমতাযুক্ত। এ পদ্ধতিতে ফটো পোষ্টের জন্য ব্যবহারকারীকে সহজবোধ্যভাবে লেখা টুইট বার্তা, সংযোজিত ফটো পোষ্ট করে তারপর পাঠাতে হবে। এজন্য প্রয়োজন পড়বে টুইটারের শর্টকোর্ড। কোর্ডটি অবশ্যই নির্দিষ্ট দেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে।  

এছাড়াও সদ্য প্রকাশিত ফিচারের অন্যটির মাধ্যমে ব্যবহারকারীরা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে পারবে। যেমন টেক্স শব্দটি যদি ‘সাজেস্ট’ হয় তবে গ্রাহকের মোবাইল ফোন নাম্বারে পরামর্শকারী ব্যবহারকারীদের একটি তালিকা আসবে। যে মুহুূর্তে একাধিক পরামর্শকারীর বিবৃতি গ্রাহক সংগ্রহ করতে পারবে সেইসাথে পরামর্শকারীদের অ্যাকাউন্টের তালিকাও সংগ্রহ করতে পারবে। আরো জানতে চাইলে হেল্প লিখে পাঠালে একগুচ্ছ সমাধানসূচক তথ্য পাওয়া যাবে। যার মাধ্যমে এই সেবা আরো ভালোভাবে ব্যবহার করা যাবে ।

এরই মধ্যে ছয়টি দেশে সেবাটি চালু রয়েছে যার মধ্যে আছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইটালি, বাহরাইন, ব্রাজিল এবং কানাডা। তবে শীঘ্রই আন্তর্জাতিক অঙ্গণে প্রকাশ করার আশাবাদ জানিয়েছে টুইটার। এ মুহুূর্তে টুইটারের প্রকাশিত শর্টকোর্ড ব্যবহার করে আগ্রহীদের বার্তা প্রেরণের সুযোগ আছে। যেমন বাংলাদেশের সিটিসেল ব্যবহারকারীদের জন্য টুইটার শর্টকোর্ড ৯৫৯৪ ইন্ডিয়ার কয়েকটি মোবাইল অপারেটরের ব্যবহারকারীদের জন্য শর্টকোর্ড হচ্ছে ৫৩০০০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।