ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইনি ময়দানে স্যামসাং-অ্যাপল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১১
আইনি ময়দানে স্যামসাং-অ্যাপল

ঢিল মারলে পাটকেলটি খেতে হয়। এমন লড়াইয়ের মঞ্চে এখন স্যামসাং আর অ্যাপল।

এবার অস্ট্রেলিয়া আর জার্মানিতে নতুন আইনি যুদ্ধে আবারও মুখোমুখি এ দুই শীর্ষ নির্মাতা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে অবয়ব অনুকরণের দায়ে এ দুটি প্রতিষ্ঠান একে অন্যের সঙ্গে আইনি লড়াইয়ে পুরোদমে মেতে উঠেছে। আগামী অক্টোবরে প্রকাশিতব্য আইফোন৫ এর প্রচারণায় এটি অ্যাপলের আগাম কৌশল বলেও বিশেষজ্ঞরা ধারণা করছেন।

এরই মধ্যে হুবহু মডেল অনুকরণে জার্মানির আদালতে অ্যাপলের দায়ের করা মামলায় হেরে গেছে স্যামসাং। এ রায়ের ফলে জার্মানিতে গ্যালাক্সি সিরিজের কোনো পণ্য বিক্রি করতে পারছে না স্যামসাং।

এ ছাড়াও জামার্নিতে স্যামসাং গ্যালাক্সি ট্যাবের ১০.১ মডেলটি বিপণন বৈধতা হারিয়েছে। এ রায় পুরো বিশ্বের আরও বহু দেশের জন্য বহাল হতে পারে বলেও আদালত সূত্র জানিয়েছে।

এখন একই সঙ্গে অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ডের আদালতে মুখোমুখী অবস্থান নিয়েছে অ্যাপল ও স্যামসাং। এ দু’প্রতিষ্ঠানই একে অন্যের পণ্যের বিরুদ্ধে অভিযোগ তুলছে। ট্যাবলেট পিসির প্রসারে এ লড়াই মোটেও সুস্থ নয়।

এ আইনি লড়াইয়ের কারণে এরই মধ্যে অস্ট্রেলিয়ায় স্যামসাং তাদের ট্যাবলেট পণ্য উন্মোচন বাতিল করেছে। আর এ অক্টোবরে নেদারল্যান্ডে স্যামসাং স্মার্টফোন বিক্রি পরিকল্পনাও স্থগিত করা হয়েছে। এ লড়াই এখন ফ্যান্স ও দক্ষিণ কোরিয়াতেও ছড়িয়ে পড়ছে।

তবে দৃষ্টিশৈলী, অবয়ব এবং ব্যবহারিক বহুগুণের বিচারে গ্যালাক্সি ট্যাব ১০.১ একেবারেই আইপ্যাডের অবিকল। এটি কারিগরিভাবেও প্রমাণ হয়েছে। এ ছাড়াও আইপ্যাডের সঙ্গে ৭.৭ ইঞ্চিবিশিষ্ট গ্যালিক্স ট্যাবেরও সাদৃশ্য খুঁজে পাওয়া গেছে। ফলে এ পণ্যটিও জার্মানিতে বিপণন বৈধতা হারিয়েছে।

এ মুহূর্তে বিশ্বব্যাপী ট্যাবলেট পিসির কার্তি তুঙ্গে। এ বিপণন গতিকে ব্যবসায়িক মডেল হিসেবে নিয়ে স্যামসাং দ্রুত এর প্রতিদ্বন্দ্বী মডেল তৈরি করে বাজারে ছাড়ে। এরপর বাজারে তুমুল চাপে পড়লে আইনের দারস্থ হয় অ্যাপল। এ দুই নির্মাতার আইনি লড়াইয়ে অ্যাপলের জয়ের পাল্লাই বেশি ঝুঁকেছে।

অস্ট্রেলিয়ার আদালতে এ রায় ঘোষণার ফলে অ্যাপল আর স্যামসাংয়ের সম্পর্কের টানাপোড়েন আরও জটিল হয়ে উঠেছে বলে বিশ্লেষকেরা মতামত দিয়েছেন। এতে স্যামসাংয়ের জনপ্রিয়তার গতিপথও পড়েছে বিপাকে।

অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং ফ্রান্সে যদি আদালতের রায় অ্যাপলের অনুকূলে যায়, তবে এ ঘোলাটে পরিস্থিতি ট্যাবলেট পিসি ভোক্তাদের জন্য মোটেও সুখবার্তা হবে না। এতে ট্যাবলেট পিসির বাজারে বৈরী পরিস্থিতিও তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা।

বাংলাদেশ সময় ২১১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।