ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দিনে সর্বোচ্চ ১০০টি খুদেবার্তা!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১১
দিনে সর্বোচ্চ ১০০টি খুদেবার্তা!

অবশেষে ব্যক্তিতথ্য সুরক্ষায় ভারতে বন্ধ হচ্ছে অযাচিত, টেলিমার্কেটিং খুদেবার্তা এবং কণ্ঠবার্তা। ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই) এ নির্দেশ বাস্তবায়ন করছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ নির্দেশে এখন থেকে একটি মোবাইল ফোন থেকে দিনে সর্বোচ্চ ১০০টি খুদেবার্তা বিনিময় করা যাবে। এর চেয়ে বেশি হলে তা অবৈধ এবং অর্থ জরিমানাযোগ্য অপরাধ বলে বিবেচিত হবে।

এ বছর থেকেই ভারতের মোবাইল ফোন ভোক্তাদের ব্যক্তিতথ্য এবং স্বার্থ রক্ষায় সরকার এ আইন বাস্তবায়ন করতে যাচ্ছে। এর ফলে বন্ধ হয়ে যাবে মোবাইল ফোনভিত্তিক বিজ্ঞাপনী সংস্থার অযাচিত কল আর সার্বক্ষণিক খুদেবার্তা।

এ উদ্যোগে সুনিশ্চিত হবে ভোক্তা স্বার্থ। আর বেঁধে দেওয়া মোবাইল ফোনভিত্তিক খুদেবার্তার ফলে ভোক্তারা প্রতিমুহূর্তের ভোগান্তি থেকেও রেহাই পাবে।

ভারতে কোটি কোটি টেলিগ্রাহক (মোবাইল এবং ল্যান্ডলাইন) অবশেষে টেলিকম অপারেটরদের ২৪ ঘণ্টার অযাচিত বাণিজ্যিক বার্তা এবং কলের হাত থেকে মুক্তি পাচ্ছে। আজ ২৭ সেপ্টেম্বর থেকেই এ নির্দেশ কার্যকর হবে।

ভারতের ন্যাশনাল কাস্টমার প্রিফারেন্স রেজিস্ট্রি (এনআরপিসি) সূত্র জানিয়েছে, টেলিকম অপারেটরদের ২৪ ঘন্টার বিজ্ঞাপনী এসএমএস এবং কণ্ঠবার্তা টেলিকম গ্রাহকদের জন্য যন্ত্রণার কারণ হয়ে দাঁড়িয়েছিল। এ নিয়ে ছিল অন্তহীন অভিযোগ।

টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (টিআরএআই) টেলিকমের মাধ্যমে সব ধরনের বাণিজ্যিক বার্তা নিয়ন্ত্রণে কাজ করে থাকে। গত বছর টিআরএআই অনুমতি ছাড়াই বিজ্ঞাপনী বার্তা প্রচারে ২.৫ লাখ রুপি জরিমানা করে বসে।

আগের ‘ডু নট কল রেজিস্ট্রি’ এর বর্তমান রূপ হচ্ছে এনআরপিসি। এ মুহূর্তে ভারতের টেলিকম গ্রাহকরা সরাসরি ১৯০৯ নম্বরে ডায়াল করে সব ধরনের বিজ্ঞাপনী বার্তা বন্ধ করতে পারেন। এছাড়াও ১৯০৯ নম্বরে এসএমএস করেও অযাচিত বার্তা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আরও বিস্তারিত জানতে হলে (www.nccptrai.gov.in) এ সাইটে তথ্য পাওয়া যাবে। এ সাইটের ‘ইনফরমেশন ফর কাস্টমার’ লিঙ্কে এ সেবা সম্পর্কে আরও সুনির্দিষ্ট তথ্য দেওয়া আছে। এছাড়াও এ সাইটের ‘হাউ টু রেজিস্টার কমপ্লেইন্ট’ লিঙ্কে অভিযোগ লিপিবদ্ধ করার পদ্ধতিও উল্লেখ করা আছে।

এ সেবাভুক্ত হওয়ার পর প্রয়োজনে তিনমাস পর আবারও এ সেবামুক্ত হওয়া যাবে। এছাড়াও রাত ৯টা থেতে ভোর ৯টা পর্যন্ত এ ১২ ঘণ্টা কোনো ধরনের টেলিকম বিজ্ঞাপন করা যাবে বলেও সরকারি সূত্রে জানানো হয়।

সুনির্দিস্ট কোনো নীতিমালা না থাকায় টেলিকম অপারেটররা দিনরাত গ্রাহকদের বিজ্ঞাপনী বার্তা দিয়ে বিরক্ত করে থাকে। তবে ২৭ সেপ্টেম্বর থেকে ভারতে তা জরিমানাযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ সময় ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।