ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যানড্রইড স্মার্টফোন এখন শীর্ষে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১
অ্যানড্রইড স্মার্টফোন এখন শীর্ষে

স্মার্টফোন ব্যবহারকারীদের কাছে বর্তমানে সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে গুগলের অ্যান্ড্রুয়েডভিত্তিক স্মার্টফোন। গত কয়েক মাসের সংখ্যাগরিষ্ট এ পণ্যের ক্রেতাগোষ্ঠীর উপর ভর করেই অ্যান্ড্রুয়েডের এই জনপ্রিয়তা অর্জন বলে উল্লেখ করেছেন রিসার্চ ফার্ম নিলসেন।


নিলসেন পরিচালিত জরিপের পরিসংখ্যান তথ্য হিসেবে, গত আগস্ট ধরে পুরো তিন মাসে ৫৬ ভাগ আমেরিকান পছন্দের ফোন হিসেবে অ্যান্ড্রুয়েড ফোনকে বেছে নিয়েছে। অন্যদিকে অ্যাপলের আইওএসভিত্তিক আইফোন ক্রেতার সংখ্যা সে তুলনায় সীমিত মাত্র ২৮ ভাগ। সংস্থাটি আরো জানিয়েছে, পরিসংখ্যানের এই তালিকা শীঘ্রই পরিবর্তন হতে পারে যদি অ্যাপলের বহুল প্রত্যাশিত আইফোন ৫ মডেল আগামী মাসে বাজারে আসে। এছাড়া নিলসনের ব্লগে বিশেষজ্ঞ ডন কেলগ লিখেছেন, পুরো স্মার্টফোনের বাজার অধিক চাঙ্গা ছিল এবং অত্যাধুনিক এ পণ্যের পুরা ফিচারে মুগ্ধ হয়ে আকস্মিকভাবে সারা দিয়েছিল অসংখ্য উৎসুকরা। উল্লেখ্য সময়সীমার মধ্যে যারা ফোন কিনেছিল তাদের মধ্যে স্মার্টফোনের ক্রেতা ছিল শতকরা ৫৮ ভাগ। যা প্রত্যাশিত ৪৩ ভাগের তুলনায় অধিক বলে জানিয়েছেন তিনি।

গুগলের অ্যান্ড্রুয়েড একাই ৪৩ ভাগ মালিকানা পেয়ে স্মার্টফোনের বাজারে আছে শীর্ষে। এর পরে ২৮ ভাগ মালিকানা নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে অ্যাপল , ১৮ ভাগ মালিকানা নিয়ে তৃতীয়তে ব্ল্যাকবেরি। এছাড়া অবশিষ্ট ১১ ভাগের মালিকানায় যৌথভাবে রয়েছে নকিয়া, মাইক্রোসফট এবং স্যামসাং।

অন্যদিকে কিলোগের ধারণা খ্রীস্টমাসের সময় মিশ্র মালিকানার এই বাজারে দেখা দিবে কিছুটা অনিশ্চয়তা। অনুমানস্বরুপ ঐ সময় অনেক ব্যবহারকারী এ পণ্যে থেকে সিটকে পড়তে পারে। এদিকে অ্যাপলের আইফোন ৫ উন্মুক্তে ব্যয় বাড়বে দ্রুত। তবে লাভের সম্ভাবনাও কম নয়। কারণ ব্যবহারকারীদের অনেকে ইচ্ছা করলেই নির্ধারিত সময়ের আগে তাদের সেবা থেকে সরতে পারবেনা।    
উল্লেখ্য, নিলসেন গত ২০১০ সালের আগস্ট থেকে এই অনুসন্ধান কার্যক্রমের সঙ্গে আছে।

সময়: ১২৫০ ঘন্টা, ২৮ সেপ্টেম্বর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।