ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডুয়াল সিমের ‘নকিয়া১০১’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১
ডুয়াল সিমের ‘নকিয়া১০১’

বাংলাদেশে নকিয়া এনেছে সাশ্রয়ী মূল্যের ডুয়াল সিমযুক্ত ‘নকিয়া ১০১’ মডেল।

২৯ সেপ্টেম্বর থেকে আধুনিক ফিচারযুক্ত এ মডেল দেশব্যাপী পাওয়া যাবে।

নকিয়া সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ডিভাইসে আছে তথ্য ও বিনোদন সুবিধা। স্বল্পমূল্যে এসব সুবিধা যুক্ত করার উদ্দেশ্য হচ্ছে পরবর্তী বিলিয়ন গ্রাহককে নকিয়া ভক্ত করে তোলা।

‘নকিয়া১০১’ এ মডেলটি হচ্ছে বাংলাদেশে নকিয়ার চতুর্থ ডুয়াল সিমযুক্ত মডেল। এ মডেলটি এ যাবৎ কালের সবচেয়ে স্বাচ্ছন্দ্যময় পণ্য। ডুয়াল সিম ভক্তদের একই সঙ্গে দুটি ভিন্ন নেটওয়ার্কের কল এবং মেসেজ বিনিময়ের সুব্যবস্থা করে থাকে।

অন্যদিকে ‘নকিয়া১০০’ হচ্ছে সুলভ মুল্যের কালার ডিসপ্লে ফোন। সহজে ব্যবহারযোগ্য এবং টেকসই হ্যান্ডসেট ব্যবহারকারীদের জন্যই এ মডেলটি তৈরি করা হয়েছে। এটি কয়েকটি আকর্ষণীয় রঙে পাওয়া যাচ্ছে। এ মডেলের বৈশিষ্ট্য এফএম রেডিও।

আবার ‘নকিয়া ১০১’ হচ্ছে নকিয়ার সবচেয়ে সুলভ ডুয়াল স্ট্যান্ডবাই সুবিধাযুক্ত মডেল। এর মাধ্যমে দুটি সিম কার্ডই যোগাযোগের জন্য প্রস্তুত থাকে। এতে একটি যখন ব্যবহার হয়, তখন অন্য সিমটি সাময়িক বন্ধ থাকে। এতে একটি সিমের কাজ শেষ হওয়ার পর অব্যবহৃত সিমে আসা খুদেবার্তা, ভয়েস মেইল বা মিস কল দেখা যায়। সব মিলিয়ে ভোক্তা থাকে নিরবিচ্ছিন্ন।

নকিয়া সিম ম্যানেজারের মাধ্যমে ভোক্তারা সহজেই কল বা মেসেজের জন্য প্রয়োজনীয় সিম বেছে নিতে পারবেন। এ পদ্ধতি খরচ ও নেটওয়ার্ক কভারেজ নিয়ন্ত্রণে সাহায্য করে। এছাড়াও এ মডেলে পাঁচটি পর্যন্ত সিম কার্ড সেট করার সুবিধা আছে, যার প্রতিটিই ভিন্ন ভিন্ন নাম ও লোগো দিয়ে চিহ্নিত করে রাখা সম্ভব।

সঙ্গীত বিনোদন ব্যবস্থায় ‘নকিয়া১০১’ এ স্পর্শ মাত্রই কাজ করে। এটি এফএম রেডিও বা এমপিথ্রি প্লেয়ারেরও কাজ করে। আরও আছে বর্ধিত মেমোরি কার্ড (১৬ মেগাবাইট পর্যন্ত) যা ব্যবহারকারীদের সঙ্গীত সংরক্ষণে রাখতে পারে।

নকিয়া বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার আবু দাউদ খান জানান, সাধারণ মানুষ এখন একটি বহুমাত্রিক সুলভ ফোনসেটের অপেক্ষায় আছেন। এ সেটটি একইসঙ্গে নির্ভরযোগ্য এবং টেকসই। ডুয়াল সিমযুক্ত ‘নকিয়া১০১’ মডেলটি দেশের নকিয়া আউটলেটগুলোতে পাওয়া যাবে ২৯ সেপ্টেস্বর থেকে। এ মুহূর্তে দাম ২ হাজার ৫৫০টাকা। স্বল্পদামে সব ঘরানার সুবিধাযুক্ত এ মডেলটি নিয়ে নকিয়া বেশ আশাবাদী।

বাংলাদেশ সময় ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।