ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চাকরি হারাচ্ছে ৩৫০০ নকিয়া কর্মী

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১
চাকরি হারাচ্ছে ৩৫০০ নকিয়া কর্মী

বিশ্বসেরা মোবাইল ফোন নির্মাতা নকিয়া এখন দারুণ চাপে। একদিকে স্মার্টফোন বিনির্মাণের কঠিন চ্যালেঞ্জ।

অন্যদিকে প্রধান নির্বাহীর বৈপ্লবিক রদবদলের মহাপরিকল্পনার জাঁতাকল তো আছেই।

এ মহাপরিকল্পনায় ২০১২ সালের মধ্যে রুমানিয়া, জার্মানি এবং যুক্তরাষ্ট্রের নকিয়াতে কর্মরত সাড়ে তিন হাজার কর্মচারী চাকরিচ্যুত হবেন। এ নিয়ে শীর্ষ এ নির্মাতাপ্রতিষ্ঠানটি এখন কঠিন বাস্তবতার সম্মুখীন।

এ ঘুরে দাঁড়ানোর মহাপরিকল্পনায় রোমানিয়ার ক্লুজে প্রতিষ্ঠিত নকিয়ার অন্যতম বৃহৎ উৎপাদন কারখানাও বন্ধ করে দেওয়া হচ্ছে।

এ ছাড়াও ২০১২ সালের শেষভাগে জার্মানির বন এবং যুক্তরাষ্ট্রের মালভার্ন থেকেও সব ধরনের কার্যক্রম স্থগিত করবে নকিয়া।

গত এপ্রিলে নকিয়ার নতুন প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ এ প্রতিষ্ঠানটিকে ঢেলে সাজানোর কথা সাফ জানিয়ে দিয়েছিলেন। এতে চাকরিচ্যুত করারও পরিকল্পনা আছে বলে তিনি জানিয়েছিলেন। তবে এ পরিকল্পনা পর্যাক্রমে করা হবে বলেও সুস্পষ্ট বক্তব্য দিয়েছিলেন স্টিফেন ইলোপ। এরই ধারাবাহিকতায় এখন চলছে অপেক্ষাকৃত দূর্বল কর্মী ছাটাইয়ের কার্যক্রম।

পরের ধাপে ফিনল্যান্ডের স্যালো, হাঙ্গেরির কোমারোম এবং মেক্সিকোর রেনোসা থেকেও ধাপে ধাপে লোকবল কমিয়ে আনবে নকিয়া। ২০১২ সালেই এ পুরো পরিকল্পনা বাস্তবায়ন করবে নকিয়া।

নকিয়ার প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ এ কর্মী ছাটাইয়ের প্রসঙ্গে জানান, নকিয়া দীর্ঘদিন ধরে সিমবিয়ান অপারেটিং সিস্টেমকেন্দ্রিক হওয়ার স্মার্টফোনের বির্বতনে একেবারেই পিছিয়ে পড়ে। তাই স্মার্টফোনের বাজারে নিজেকে নতুন করে উপস্থাপন করতে ব্যবস্থাপনাকে পুরোপুরি ঢেলে সাজানো, যোগ্য কর্মী নিয়োগ এবং বিপণনব্যবস্থাকে আরও সক্রিয় করা প্রয়োজন বলে স্টিফেন উল্লেখ করেন।

এ ছাড়াও রিমের ব্ল্যাকবেরি, অ্যাপলের আইফোন এবং গুগলের স্মার্টফোন অ্যানড্রইড প্ল্যাটফর্মের জনপ্রিয়তা সঙ্গে লড়াই করতে নকিয়া একেবারেই অদক্ষতার পরিচয় দিয়েছে। এ অবস্থা থেকে ঘুরে দাঁড়াতে পুরো প্রক্রিয়াকে ঢেলে সাজানো ছাড়া কোনো উপায় নেই।

নকিয়ার প্রধান নির্বাহী জানান, ভবিষ্যৎ দূরদর্শীতা, সুদীর্ঘ অভিজ্ঞতা আর সময়ের চাহিদাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে ব্যর্থ হলে সাফল্যের সমীকরণে ব্যর্থতাই হবে ফলাফল। বিশ্বের শীর্ষ অবস্থান থেকে ছিটকে পড়া নকিয়া অচিরেই নিজেকে আবারও সফল প্রমাণ করবে। এ জন্য বেশ কিছুটা সময় প্রয়োজন। আর মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্য কর্মীদের সক্রিয় অংশগ্রহণই সবচেয়ে বড় সাফল্য তত্ত্ব বলে মনে করেন নকিয়ার নতুন প্রধান নির্বাহী।

বাংলাদেশ সময় ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।