ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সুলভে আইফোন৪

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১
সুলভে আইফোন৪

আইফোন৫ এখন অপেক্ষার প্রহর গুণছে। এ নিয়ে বিশ্বজুড়ে হৈ চৈ পড়ে গেছে।

এরই মধ্যে বাজেট আর দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকার মানসিক প্রস্তুতিও নিয়েছেন আইফোন ভক্তরা। সংবাদমাধ্যম সূত্র এ জানিয়েছে।

তবে এ চমকের পালকে অচিরেই রঙ ছড়াবে আরও কিছু নিত্যনতুন উদ্ভাবনা। এ মুহূর্তে চমকগুলো আছে অ্যাপল উৎপাদন কারখানা নিবিড় পর্যবেক্ষণের সুরম্য কক্ষে।

এ উদ্ভাবনী তালিকায় আছে দুটি নতুন অবয়বের আইফোন এবং তিনটি আইপড টাচ মডেল।

৯টু৫ম্যাক সূত্র জানিয়েছে, আইফোন৫ এর পর আসন্ন আরও দুটি এখন মানোন্নয়নের কড়া নজরদারি বেষ্টনিতে সুরক্ষিত আছে। আইপডের আগামী তিনটি মডেলের ক্ষেত্রেও একই অবস্থা।

আইফোন৫ এর সঙ্গে আইফোন৪ এর সাশ্রয়ী সংস্করণও প্রকাশ করা হবে। তবে হার্ডওয়্যার এবং সফটওয়্যার থাকবে বৈচিত্র্যপূর্ণ।

‘এন৯০এ’ সিরিজের হার্ডওয়্যার যুক্ত করা হচ্ছে আইফোন৪ এর সাশ্রয়ী সংস্করণে। যা আইফোন৪ এর আগের সংস্করণে  অনুপস্থিত ছিল। আগের আইফোন৪ এর হার্ডওয়্যার সিরিজ ছিল ‘এন৯০’। নতুন এ আইফোন৪ সংস্করণে থাকছে ৮জিবি মেমোরি। এটি নতুন আইফোন৪ এর প্রাথমিক সংস্করণ বলে অ্যাপল জানিয়েছে। আর এ সংস্করণটি নির্দিষ্ট নয়, খুচরা পণ্য হিসেবে কেনার সুযোগ পাবে ভক্তরা।

অন্যদিকে ‘এন৮১এ’ সিরিজের আপডেট হার্ডওয়্যার সুবিধা নিয়ে আসছে নতুন আইপড। এটিও সাশ্রয়ী সিরিজের পণ্য। আইপডের আগের সংস্করণে এমন সুবিধা ছিল অনুপস্থিত। আগের আইপডের হার্ডওয়্যার সিরিজ ছিল ‘এন৮১’। নতুন আইফোন এবং আইপড পাওয়া যাবে সাদা রঙের অবয়বে। আগের সংস্করণগুলো ছিল শুধুই কালো রঙনির্ভর। এ পরিবর্তন পুরোনো অ্যাপলকে অনেকটাই নতুন আঙ্গিকে উপস্থাপন করবে।

অ্যাপলের কারিগরি বিভাগ আইফোন৫ ডিজাইন তৈরিতে বেশ দক্ষতার ছাপ রেখেছে। আগের মডেলগুলোতে ভক্তদের প্রত্যাশিত চাহিদা পূরণে তারা শুরু থেকেই সচেষ্ট ছিল। এ কারণেই সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গতি প্রশ্নে ফাস্ট প্রসেসর, বিনোদনে উচ্চমানের ক্যামেরা এবং অবয়বে পাতলা আবরণ নিশ্চিত করা হয়েছে।

অ্যাপলের ঝুঁড়িতে তাই জমে আছে অনেকগুলো চমক। এবারের বড়দিনে এ পণ্যগুলোর কয়েকটির দেখা মিলতে পারে বলে কয়েকটি নির্ভরযোগ্য সূত্র তথ্য দিয়েছে। তাই অপেক্ষার দিনলিপি আরও খানিকটা দীর্ঘ হচ্ছে। আপাতত আইফোন৫ নিয়েই মেতে আছেন বিশ্বের কোটি কোটি অ্যাপল ভক্ত।

বাংলাদেশ সময় ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।