ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে ৩৫ ডলারের ট্যাবলেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১১
আসছে ৩৫ ডলারের ট্যাবলেট

অবশেষে ভারত সরকারের ৩৫ ডলারের ট্যাবলেট কমপিউটার প্রকাশের অঙ্গীকার বাস্তবায়ন হতে যাচ্ছে। কারণ দীর্ঘ প্রতীক্ষিত পণ্যটি প্রকাশের দিন চুড়ান্ত হয়েছে আগামী ৫ অক্টোবর।

শিক্ষার্থীদের উদ্দেশ্যেই এ পণ্য প্রস্তুত করা হচ্ছে।

এটি তৈরিতে শিক্ষার্থীদের সুবিধার দিকগুলোতে প্রাধন্য দেওয়া হয়েছে। প্রাতিষ্ঠানিক সূত্রে জানানো হয়েছে স্বল্প মূল্যের এই পণ্য বিশ্বে সরবরাহ করা সহজ হবে। এর কার্য বৈশিষ্ট্যগুলো ওএলপিসি এর অনুরুপ সেইসাথে শির্ক্ষাথীদের সুবিধাভোগের বিষয়টি এর লক্ষ্যে বিদ্যমান।  

এইচআরডি মন্ত্রী কপিল সিবাল এক অনুষ্ঠানে জানিয়েছেন, আগামী মাসে ট্যাবলেট কমপিউটার আসছে এটা কল্পনা নয় বাস্তব। যে সময় তিনি আরো বলেন এই পণ্যের নাম চুড়ান্ত হয়েছে প্রকাশের দিনই ঘোষণা দেওয়া হবে। এছাড়া শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজনীয় যা কাজেই প্রমাণ করবে বলে জানান মন্ত্রী। কারণ ইন্টারনেট সংযোগকৃত এই কমপিউটারে প্রত্যাশিত সবরকম কাজ করা যাবে। তবে পণ্যটি সম্পর্কে বিস্তারিত বলতে রাজী হননি কপিল।

এইচআর মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী এ পণ্য শুরুতে ৩৫ ডলার এরপর ২০ ডলার এবং সবশেষ ১০ ডলারে নির্ধারিত সময়ের মধ্যে সরবরাহ করা হবে।

উল্লেখ্য, সিবাল এ পণ্যের মূল নকশা গত বছরের জুলাইয়ে প্রদর্শন করে। স্পর্শকপর্দাযুক্ত পণ্যটি ৫,৭ এবং ৯ ইঞ্চির, সঙ্গে ইন্টারনেট ব্রাউজার, পিডিএফ রিডার, ভিডিও কনফারেন্সিং সুবিধা, ওপেন অফিস, স্কি-ল্যাব, মিডিয়া প্লেয়ার, রিমোর্ট ডিভাইস ম্যানেজমেন্ট সিস্টেম, মাল্টিমিডিয়া ইনপুট আউটপুট অপশন এবং মাল্টিপল ফরমেট ফাইল ভিউয়ার আছে। তবে এর প্রকৃত বিবরণী রয়ে গেছে এখনও আড়াল। সত্যিকার অর্থে যা প্রকাশ পেলেই দেখা যাবে।

অন্যদিকে এর ওয়েবসাইটের তথ্যে দীর্ঘসময় নতুন তথ্য যুক্ত নেই। কারণ সাকসহেট নামের ট্যাবলেট জুনে প্রকাশের কথা থাকলেও আদৌ হয়নি। তাই আগত পণ্যটির সেই চরম মুহূর্ত নিয়ে আগ্রহীরা রয়েছে উত্তেজনায় ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।