ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কুকিস সমাধান করল ফেসবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১১
কুকিস সমাধান করল ফেসবুক

সম্প্রতি ফেসবুকের কুকিস সমস্যা আলোচনার শীর্ষে। যা প্রকাশের পর থেকেই ফেসবুকের সব পর্যায়ের ব্যবহারকারীদের ভাবিয়ে তুলেছে।

তাই বর্তমানের জনপ্রিয় এ সাইটটি সমস্যা সমাধানেও ছিল উন্মুখ।

ইতিমধ্যে আলোচিত কুকিস সমস্যার সমাধান করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে ফেসবুক। এই কুকিস পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীর লগ আউটের পরও ফেসবুক ট্র্যাক করতে পারত। বিষয়টি প্রথমে একজন অষ্ট্রেলিয়ান বল্গার সবার সামনে নিয়ে আসেন। তিনি গত এক বছরের বেশী সময় ধরে সামাজিক মাধ্যমগুলোর কুকিস পদ্ধতির উপর গবেষণা করেছেন। তার ভাষ্যনুযায়ী, ফেসবুক এখনো তার সদস্যদেরকে লগ আউটের পরও ট্র্যাক করতে সক্ষম। যদিও তারা শুধুমাত্র সেইসব ওয়েবসাইটগুলোই ট্র্যাক করতে সক্ষম যেগুলো ফেসবুকের সাথে যুক্ত।

এদিকে একজন অষ্ট্রেলিয়ান প্রাইভেসি কমিশনার বিষয়টি তদন্ত করবেন বলে জানিয়েছে। ফেসবুক আরেক বিবৃতিতে বলেছে যা হয়েছে তাতে ভুল কিছু হয়নি। এর ফলে নিরাপত্তায় কোন ব্যাঘাত গোপনীয়তা ভঙ্গ এমনকি ফেসবুক ব্যবহারকারীর কোন তথ্যও জমা রাখা হয়নি। তাছাড়া সব ওয়েবসাইট তাদের অভ্যন্তরীণ ব্যক্তিগত তথ্য পরীক্ষা চালায় ব্যবহারকারীদের নিরাপত্তার দিকগুলোতে সজাগ রাখতে।

উল্লেখ্য, কতিপেয় ব্যবহারকারীর কুকিস সম্পর্কিত তিনটি বিষয়ে ভুলের কারণে মৌলিক তথ্যাদি লগ আউটের পরও থেকে যায়। তবে ফেসবুকের দাবি ঐ সব তথ্যাদি সংরক্ষণ এবং কোন ট্য্রাকিংয়ে ব্যবহার করা হয়নি। যায়হোক, কুকিস সমস্যার সমাধানে ভবিষ্যতে আর লগ আউটের পর মৌলিক কোন তথ্য সিস্টেমে থেকে যাওয়ার সম্ভাবনা নেই বলে ফেসবুক ব্যবহারকারীদের ভাবনা অনেকটা দুর হচ্ছে।

বাংলাদশে সময়: ১৬০১ ঘণ্টা, সপ্টেম্বের ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।