ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উৎকণ্ঠায় আইফোন৫ ভক্তরা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১১
উৎকণ্ঠায় আইফোন৫ ভক্তরা

অপেক্ষার দিন ফুরাচ্ছে। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই বহুল প্রতীক্ষিত আইফোন৫ আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করবে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে সব প্রস্তুতিই প্রায় চূড়ান্ত করেছে অ্যাপল। তবে শেষমুহূর্তে নাটকীয় কোনো পরিবর্তন না হলে আইফোন৫ অবমুক্ত হচ্ছে।

আইফোন৫ এর আত্মপ্রকাশ নিয়ে পুরো বিশ্বপ্রযুক্তির অঙ্গনেই চলছে টানটান উত্তেজনা।

তবে কেমন হবে আইফোন৫ এ বিষয়ে খুব বেশি সুস্পষ্ট ধারণা নেই কারও। অনেকটা গোপনেই চলেছে এ মডেলের পুরো উৎপাদন কার্যক্রম। কারিগরি মাননিয়ন্ত্রণেও পুরোপুরি সতর্ক ছিল অ্যাপল।

৯টু৫ সংবাদমাধ্যম সূত্র জানিয়েছে, আগের তুলনায় আইফোনের স্টোরেজ দ্বিগুণ হতে পারে। অথবা একই সঙ্গে তিনটি স্টোরেজ মডেল প্রকাশ করা হতে পারে। এর মধ্যে ১৬জিবি, ৩২জিবি এবং সর্বাধিক আলোচিত ৬৪জিবি মডেল অন্তর্ভুক্ত আছে।

আইফোন৪ এর নতুন একটি সংস্করণও আইফোন৫ এর সঙ্গে প্রকাশ করা হবে বলে কয়েকটি সূত্র জানিয়েছে। আইফোন৫ বাজারে আসার আগেই নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে দারুণ কোণঠাসা করে ফেলেছে।

ফলে বাজার পরিস্থিতি এখন অনেকটাই আইফোনের অনুকূলে। তবে বিশেষজ্ঞেরা বলছেন ভিন্ন কথা। তাদের ভাষ্য মতে, এখনকার বাজার পরিস্থিতি আইফোন৪ এর মতো একচেটিয়া নয়। এখন আইফোনের অনেকগুলো বিকল্পমাধ্যম আছে।

এ মুহূর্তে বিশ্বপ্রযুক্তির বাজারে বহুসংখ্যক বাহারি আর বহুমাত্রিক স্মার্টফোন পাওয়া যাচ্ছে। ফলে আইফোন৫ সংস্করণকে আইফোন৪ এর তুলনায় অনেক বেশি বাজার প্রতিযোগিতার সম্মুখীন হতে হবে।

বাংলাদেশ সময় ১৯২৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।