ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্লগে নারী পাঠকই বেশি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০১১
ব্লগে নারী পাঠকই বেশি!

এ মুহূর্তে বিশ্বের শীর্ষস্থানীয় ব্লগ সাইটে নারী পাঠকের সংখ্যা বেশি।

শুধু উত্তর আমেরিকাতেই প্রতিমাসে অন্তত ৫ কোটি ৫০ লাখ নারী ব্লগ সাইটের পাঠক।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নারী ব্লগারদের লেখা নারীরাই পড়েন সবচে বেশি। এর মধ্যে ৮০ ভাগ নারী ব্লগ সাইটের বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে ব্যক্তি সিদ্ধান্ত নিয়ে থাকে বলেও জরিপ সূত্র জানিয়েছে।          

এমনকি ব্লগ সাইটের মাধ্যমে ব্র্যান্ডমূল্য এবং বিপণন প্রক্রিয়াও দ্রুত সাফল্য অর্জন করেছে। নারীদের ব্যবহৃত বিভিন্ন প্রসাধনী ব্যবহারের সুফল-কুফলের অভিজ্ঞতা ব্লগ সাইটে নিবন্ধিত করা হয়। এর ফলে ব্লগ সাইটগুলো ব্র্যান্ডমূল্য তৈরিতে সক্রিয় ভূমিকা রাখছে।

কানাডার টরোন্টোতে অনুষ্ঠিত নেটওয়ার্কিং সম্মেলনে অনলাইন বিশ্বের প্রভাবশালী ২০০ জন নারী ব্লগারকে সম্মাননা পুরস্কার দেওয়া হয়। এ ছাড়া (ShesConnected.com) এ সাইটে ব্লগ নিবন্ধনের মাধ্যমে ব্র্যান্ডমূল্য তৈরিতে তাদের ‘ডিজিটাল ওমেন’ স্বীকৃতি দেওয়া হয়।

ব্লগে আলোচিত শীর্ষ ব্র্যান্ডের মধ্যে ফোরড থেকে শুরু করে তোশিবার মতো ব্র্যান্ডও আছে। এ মুহূর্তে করপোরেট বিশ্বে কর্মরত উচ্চপদস্থ নারীরা গুচ্ছ ব্র্যান্ড আবর্তে (সার্কেল) প্রাত্যাহিক জীবনচক্র পরিচালনা করছে।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রভিত্তিক সর্বাধিক প্রচারিত ব্লগ সাইট ব্লগহার ডটকমের সহপ্রতিষ্ঠাতা এলিসা পেজ জানান, ব্লগের নারী পাঠকদের অধিকাংশই ব্লগে তাদের জীবনলিপি লেখতে স্বাচ্ছন্দ্য বোধ করে না। তবে বাস্তব ঘটনা আর অভিজ্ঞতা বিনিময় করেন আনায়াশেই।

নারীকেন্দ্রিক বিভিন্ন ব্লগ সাইটে নিবন্ধিত বাস্তব ঘটনা, অভিজ্ঞতা এবং একান্ত ব্যক্তি জীবনের গল্প থেকেই নিজের জীবনের অনেক জটিল সিদ্ধান্ত গ্রহণ করে। এ ব্লগ সাইটগুলো প্রতিটি নারী পাঠকের জন্য পরামর্শকের গুরুত্ব বহন করে।

এসব ব্লগে নিবন্ধিত লেখাগুলো প্রকাশে পেশাদারী মনোভাবকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয় বলে জানান এলিসা পেজ। নবপ্রজন্মের এ পেশাদার নারী ব্লগাররা নিজেদের সমস্যাগুলোকে মিডিয়া চর্চার বাইরে রাখতে চান।

ফলে এ ব্লগ সাইটগুলোর নিয়মিত নারী পাঠকেরা প্রতিটি অভিজ্ঞতাকে মূল্যায়ন করে। এ মুহূর্তে প্রতিমাসে ২ কোটি ৬০ লাখ নারী ব্লগ পাঠক এবং মাত্র ৬০ জন নিয়োগপ্রাপ্ত কর্মী নিয়ে ১ কোটি ডলার আয় করছে ব্লগহার ডটকম।

নারীকেন্দ্রিক শীর্ষস্থানীয় ব্লগ সাইটের সহপ্রতিষ্ঠাতা ডোনা ম্যারি জানান, নারীদের ব্লগ সাইটগুলোতে কম বয়সী মায়েদের সংখ্যাই সবচে বেশি। ব্লগে মায়েরাই সবচে বেশি সোচ্চার।

সমাজ, ব্যক্তি এবং প্রসাধনীর গুণাগুণের দিকনির্দেশনায় পরিচালিত এ নারীকেন্দ্রিক ব্লগ সাইটগুলো এখন ব্যবসা এবং বিপণনের শীর্ষ মাধ্যম হয়ে উঠেছে বলে গবেষণামাধ্যম সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।