ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যানড্রইডের চেয়ে আইফোনে স্বাচ্ছন্দ্য

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১১
অ্যানড্রইডের চেয়ে আইফোনে স্বাচ্ছন্দ্য

অ্যাপলের অপারেটিং সিস্টেমভিত্তিক পণ্য (আইওএস) ব্যবহারে ভোক্তারা বেশি সন্তুষ্ট বলে অ্যাপলের দাবি। আর অ্যাপলের এ ধরনের উক্তির সত্যতা যাচাই করেছে তথ্যপ্রযুক্তি গবেষণাধর্মী প্রতিষ্ঠান নিলসেন।

বৃটেনে নিলসনের পরিচালিত জরিপের ফলাফলে, আইফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রুয়েড ব্যবহারকারীদের থেকে বেশী সন্তুষ্ট বলে নিশ্চিত করেছেন। সেই সময়ে আরো প্রকাশ হয় গত ছয় মাসে যুক্তরাজ্যের বেশীরভাগ গ্রাহক তাদের পছন্দের পণ্য হিসেবে অ্যান্ড্রুয়েড স্মার্টফোন বেছে নিয়েছিল। আইফোনের সঙ্গে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যাগত হিসাবে গড়ে ৭২ ভাগ স্মার্টফোন ব্যবহারকারীর থেকে ৮৬ ভাগ আইফোন ব্যবহারকারীরা এ পণ্য নিয়ে খুবই আনন্দিত।

আইফোন ব্যবহারকারীদের সন্তুষ্টির পেছনে যেসব বিষয় রয়েছে তার মধ্যে-অ্যান্ড্রুয়েডের তুলনায় প্রচুর পরিমানে ভয়েস এবং ডাটা ব্যবহারের সুযোগ পেয়েছে তারা। কিন্তু একই ধরনের সেবা ছিল অ্যান্ড্রুয়েড পণ্যেও। এছাড়া ৬১ ভাগ আইফোন ব্যবহারকারীর তুলনায় অ্যান্ড্রুয়েডের শুধুমাত্র ২৪ ভাগ ব্যবহারকারীরা প্রতিমাসে বৃটেন মূল্য ‘গ্রেড বৃটেন পয়েন্ট’ ৩০ এর চেয়েওে বেশী ব্যয় করে। আইফোন ব্যবহারকারীদের প্রায় ৪০ ভাগ ব্যবহারকারী প্রতি মাসে অনলাইন অ্যাপলিকেশন ডাউনলোডে মূল্য পরিশোধ করে। যার বিপরীতে একই কাজ করে মাত্র ১৫ ভাগ অ্যান্ড্রুয়েড ব্যবহারকারী।

উল্লেখ্য, আগের পুরো ৬ মাসের হিসাব অনুযায়ী অ্যান্ড্রুয়েড পণ্য বিক্রির মূল্য শতকরা ৪৪ ভাগ যেখানে ব্ল্যাকবেরির ২৫ অ্যাপলের আইওএস ১৮ এবং নকিয়া সিমবিয়ানের ৭ ভাগ। এয়াড়া বিশ্লেষণধর্মী প্রতিষ্ঠানের বিবৃতিতে স্মার্টফোন ওএস এর অগ্রগতি অ্যান্ড্রুয়েডের চেয়ে অনেক পিছিয়ে। তবে এমুহূর্তে এটি অ্যান্ড্রুয়েড এবং অ্যাপল আইওএস এর খুবই কাছাকাছি থাকতে সচেষ্ট সেইসঙ্গে রিম ও সিমবিয়ান খুব একটা দুরে নাই।

বাংলাদেশ সময় ১০১০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।