ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইয়াহুর মালিকানা চাইছে আলীবাবা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১১
ইয়াহুর মালিকানা চাইছে আলীবাবা

চীনের ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠান আলীবাবা গ্রুপ থেকে আকর্ষণীয় এক প্রস্তাব পেয়েছে ইয়াহু। প্রস্তাবটি হচ্ছে ইয়াহুর মালিকানা কেনা প্রসঙ্গে।

জ্যাক মা আলীবাবা গ্রুপের প্রধান নির্বাহী সম্প্রতি অনলাইন মিডিয়া ফার্ম ইয়াহুকে কিনে নেওয়ার বিষয়ে গভীর আগ্রহ প্রকাশ করেছেন। বিষয়টি প্রকাশ পেলে আলীবাবার একজন মুখপাত্র জ্যাকের এ ধরনের মন্তব্যের বাস্তবতা নিশ্চিত করেছেন। কিন্তু ইয়াহুর এক মুখপাত্র বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজী হননি। এদিকে ইয়াহুর যুক্তরাষ্ট্রভিত্তিক কার্যালয়ের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট রোস লেভিনসন নিউইয়র্কে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছেন। তবে কি বিষয়ে সম্মেলন ডাকা হয়েছে তা এখনো নিশ্চিত করেনি তারা।

উল্লেখ্য, প্রতিষ্ঠান দুটির যৌথমালিকানার মূল্য হিসাবে ইয়াহুর অর্থের পরিমাণ প্রায় ৪০ শতাংশ । তবুও তাদের ব্যক্তিগত সম্পর্ক বিবাদপূর্ণ। তাই বিষয়টি বিবেচনায় নিয়ে অনেকেই জ্যাকের মন্তব্য বিশ্বাসযোগ্য বলে মনে করছেন।

সম্প্রতি ইয়াহুর সাবেক সিইও ক্যারোল বার্টজ এবং জ্যাক মা তাদের অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠান আলীপে নিয়ে পারস্পারিক বিবাদে জড়িয়ে পড়েন। গত মে মাসে ইয়াহু জানায় যে আলীবাবা জ্যাক মা’র নিয়ন্ত্রাণাধীন একটি প্রতিষ্ঠানে আলীপের ১০০ ভাগ মালিকানা হস্তান্তর করেছে। উঠে আসা বিষয়গুলো থেকে সহজেই অনুমান করা যায় ইয়াহু এবং আলীবাবা দুটি প্রতিষ্ঠানেই জ্যাক মা’র প্রভাব কতোটা। তাই বর্তমানে প্রকাশমান বিষয়টির ভিত্তি কতোটা তা অচিরেই সবার সম্মুখে আসবে।

সময়: ১১২৫ ঘন্টা, ৪ অক্টোবর, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।