ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনামূল্যে ফেসবুক, তাই কি হয়

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১১

একটা গুজব প্রায়ই শোনা যায় যে ফেসবুক তার ব্যবহারকারীদের জন্য চার্জ ধার্য করতে যাচ্ছে। যার ফলে ব্যবহারকারীরাও এ নিয়ে পড়ে যায় বিপাকে।

সেই মুহূর্তে তারা উদ্বীগ্ন থাকেন যে মজার এই মাধ্যমটি থেকে শুধু টাকার জন্য না আবার মুখ ফিরিয়ে নিতে হয়। যদিও ফেসবুক তার হোমপেজে খুব স্পষ্টই লিখে দিয়েছে এটি সবার জন্য চার্জহীন এবং সবসময়ের জন্য তাই।

তারপরও কান নিয়ে যাওয়া চিলের পিছনে দৌড়ানো মানুষের সংখ্যা কিন্তু নেহাত কম নয়। তাই জানা যাক ফেসবুক কেন তার গ্রাহকদের কাছে কোনপ্রকার চার্জ ধার্য করবে না।

ফেসবুকের ব্যবসায়িক নীতি বা আদর্শ
ফেসবুকের এ বছর কত আয় হয়েছে জানেন? প্রায় ৪০০ কোটি ডলার আর অন্যদের সাথে যৌথ বিনিয়োগের পরিমান প্রায় ২০০ কোটি মার্কিন ডলার। আগামী ২০১২ সালের মধ্যে ফেসবুকের পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে আত্তপ্রকাশের সম্ভাবনা আছে। তখন এর মুলধনের পরিমান যে আরো বাড়বে তাতে কোন সন্দেহ নাই। অনেকেই আশা করছেন তখন ফেসবুকের বাজার মুল্য দাড়াবে ৮০০ থেকে ১০০০ কাটি মার্কিন ডলার। আরো গুরুত্বপূর্ণ বিষয় যেটি ফেসবুকের ব্যবসায়িক নীতি যা দ্রুত ব্যবহারকারীর সংখ্যা বাড়ানো। আর বিনামূল্যের সেবা হওয়াতে তারা অনেকটা সফলও বলা চলে। ফেসবুকের লক্ষ্য হচ্ছে ব্যবহারকারী বাড়িয়ে গ্রাহকভিত্তিক বিজ্ঞাপনের মাধ্যমে আয়। শুধুমাত্র গ্রাহক বাড়ানোর উদ্দেশ্যে ফেসবুক ২০০৭ সালের আগ পর্যন্ত বিজ্ঞাপনের দিকে যায়নি। ফেসবুকের লক্ষ্য একটাই প্রযুক্তি বিশ্বের মানুষকে এ মাধ্যমে যুক্ত করা। তাই চার্জ নির্ধারণ করলে সেই স্বপ্ন পূর্ণ না হওয়ার কথা কেই বা না জানে।

উল্লেখ্য, ফেসবুক অবশ্যই ব্যবসা করে টাকা কামানোর জন্য এসেছে। তা না হলে তার পক্ষে চলা সম্ভব নয়। কিন্তু একটা কথা মনে রাখতে হবে, ফেসবুককে সফল হতে হলে সংখ্যার বিচারে ব্যাপক সংখ্যার গ্রাহক জোগাড় করতে হবে। আর সেই পরিমানে গ্রাহক বর্তমানে ফেসবুকের আছে। এখন নিশ্চয় ফেসবুক চার্জ ধার্য করে মাল্টি বিলিয়ন ডলারের আশায় তার ব্যবসাকে হুমকির মুখে ঠেলে দিবেনা। তাই ফেসবুক ব্যবহারকারীরা নিশ্চিত থাকতে পারেন, কখনও মৌলিক সেবাগুলোর বিনিময়ে গ্রাহকদের টাকা গুনতে হবেনা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।