ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্ল্যাকবেরির কাছে আইফোন ম্লান

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১১
ব্ল্যাকবেরির কাছে আইফোন ম্লান

বিশ্বের বিভিন্ন দেশে অ্যাপল আইফোনে প্রচুর ভোক্তাপ্রিয়তার ফলে আধিপত্য ঘটলেও ভারতে তা ভিন্নরুপ দেখিয়েছে। কারণ ভারতের প্রযুক্তি বাজারে এখন রিমের ব্ল্যাকবেরির কাছে আইফোন অনেকটা ম্লান হয়েছে।

যদিও ভারতের সঙ্গে রিমের ব্ল্যাকবেরি সেবা নিয়ে দীর্ঘ সময়ের দ্বৈত্যমত থাকলেও এরুপ বিস্ময়কর ঘটনার জন্ম দিয়েছে ব্ল্যাকবেরি ভক্তরা। তারা এ সময়ের জনপ্রিয় আইফোনের তুলনায় ব্ল্যাকবেরী ফোনে বেশী আকৃষ্ট।

উল্লেখ্য, রিসার্চ ইন মোশন (রিম) গত ২০০৪ সালে ভারতের বাজারে প্রবেশ করে। আর আকস্মিকভাবে বাজার দখলে নিয়ে সক্ষমতার পরিচয় দেয়। সূত্র মতে, বিশ্বের অন্যান্য দেশের চেয়ে ভারতে ব্ল্যাকবেরি পণ্য বিক্রির সংখ্যা রেকর্ড সৃষ্টি করেছে যা রিমের ধারণার বাহিরে। যদিও স্মার্টফোন সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে অ্যাপল সবচেয়ে এগিয়ে। কিন্তু ভারতের ব্ল্যাকবেরি এবং নকিয়ার তুলনায় অ্যাপল পণ্য বিক্রির সংখ্যা সীমিত। ভারতে ব্ল্যাকবেরি মেসেঞ্জার প্রথম ফ্রি মেসেজিং সার্ভিস তাই এটি জনপ্রিয়তার মূলে থাকতে পারে। এছাড়াও এই সার্থকতার মূলে রয়েছে সুদৃঢ় বাজার তৈরিকরণ এবং বিজ্ঞাপন ব্যবস্থাপনা নীতিমালা। ব্লুমবার্গ এর তথ্য মতে আইফোনের থ্রিজি প্রযুক্তি ব্যবহারকারীদের মাঝে জটিলতা সৃষ্টি করছে। অপরদিকে ওয়াই-ফাই মাধ্যমে কোনো ভোগান্তি ছাড়াই কাজ করে ব্যবহারকারীরা।

এদিকে অ্যাপলের একচেটিয়া বাজার ভারতে বিজ্ঞাপন ব্যবসায় তেমন প্রভাব ফেলেনি। এ বছরের জুনের প্রথমদিকে অ্যাপলের আইফোন বিক্রির পরিমান ৬২ হাজার ৪৩। ফ্রেমিংহাম এর হিসাব তথ্যনুযায়ী এই সংখ্যা যা বিশ্বের অন্যান্য নি¤œমুখী বাজার নরওয়ে, বেলজিয়াম এবং ইসরায়েলের থেকেও কম।

বিচার বিশ্লেষণায় আরো দেখা যায় ভারতে অ্যাপল পণ্য স্থান করতে বেশ ভোগান্তির সম্মুখীন হয়েছে। ভোক্তাদের প্রায়ই পণ্যের সমস্যার জন্য তৃতীয় মাধ্যমের সন্ধান করতে হয়েছে। কনসাল্টিং ফার্ম ইন্টারব্র্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক ভিরেন রাজদানের বিশ্লেষণায়, অ্যাপল অপেক্ষায় আছে স্থায়ীভোক্তা এবং অবকাঠামো তৈরি করতে। তাই অ্যাপলের প্রয়োজন ভোক্তা চাহিদার দিকগুলোতে গুরুত্ব দিয়ে বর্তমানের বাজার ও বিজ্ঞাপন ব্যবস্থাপনার অগ্রসর করা। এছাড়া ভিরেনের অতিমূল্যবান তথ্যটি, এমন কিছু ঘটবে যা সেচ্ছায় ভারতের বাজারমুখী করতে সক্ষম হবে।

বাংলাদেশ সময় ১৮০০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।