ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্টিভের শেষ সৃষ্টি ‘আইস্যাড’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১১
স্টিভের শেষ সৃষ্টি ‘আইস্যাড’

অনেকটা নীরবেই বিদায় নিলেন প্রযুক্তিগুরু স্টিভ জবস। জীবিত অবস্থায় একের পর রেকর্ড গড়েছেন।

আর নিজেই ভেঙেছেন সে সব রেকর্ড। ওপারে গিয়েও নিজের শ্রেষ্ঠত্বের কথা জানাচ্ছেন অনলাইন বিশ্বকে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুহূর্তে বিশ্বের সবগুলো সামাজিকমাধ্যম (টুইটার, ফেসবুক, ইউটিউব, গুগল+) এখন স্টিভের জন্য শোকবার্তা সামলাতে হিমশিম খাচ্ছে। এরই মধ্যে তিনি গড়েছেন আরেক বিশ্বরেকর্ড। টুইটারের প্রতি সেকেন্ডের বার্তা নিবন্ধনের হিসাবে স্টিভই এখন বিশ্বসেরা।

অস্ট্রেলিয়ার সামাজিকমাধ্যম পর্যবেক্ষক সংস্থা এসআর৭ সূত্র মতে, স্টিভের মৃত্যুর খবর ঘোষণার পর টুইটার প্রতি সেকেন্ডে ১০ হাজার টুইট বার্তা জমা পড়েছে টুইটার সার্ভারে। এ যেন রীতিমতো শোকবার্তার টাইফুন বয়ে গেছে অনলাইন গণমাধ্যমে।

স্টিভের এ অকালপ্রয়াণকে অ্যাপল ভক্তরা সংক্ষেপে ‘আইস্যাড’ খুদেবার্তা হিসেবে প্রকাশ করেছে। চলে গিয়েও তিনি উপহার দিয়ে গেলেন ‘আইস্যাড’।

টুইটার সূত্র মতে, প্রতি সেকেন্ডের সর্বোচ্চ টুইট বার্তার রেকর্ডে ৮ হাজার ৮৬৮ টুইট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় সঙ্গীতশিল্পী বেওয়ানসের এমটিভি অ্যাওয়ার্ড প্রাপ্তীর খবর।

এ ছাড়াও সেকেন্ডপ্রতি ৫ হাজার টুইট নিয়ে তৃতীয়তে অবস্থান করছে ওসামা বিন লাদেনের মৃত্যুর খবর। প্রতি সেকেন্ডে ৪৯৩ টুইট নিয়ে চতুর্থ অবস্থানে অবস্থানে ২০০৯ সালে মাইকেল জ্যাকসনের মৃত্যুর খবর।

বিশ্বের এমন কোনো দেশ নেই যেখানে স্টিভের বিদেহী আত্মার জন্য শোক প্রকাশ করা হচ্ছে না। তাই চলে গিয়েও তিনি শ্রেষ্ঠত্বের স্বাক্ষর রেখে গেলেন বিশ্বপ্রযুক্তির দরবারে। আর বিশ্ব পেল ‘আইস্যাড’ নামের নতুন এক উদ্ভাবনী শোকবার্তা।

বাংলাদেশ সময় ২২৪৬ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।