ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাজ্যে ইউটিউবে চলচ্চিত্র ভাড়া

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১১
যুক্তরাজ্যে ইউটিউবে চলচ্চিত্র ভাড়া

ভাড়ার বিনিময়ে চলচ্চিত্র উপভোগ, এই সেবা আওতায় এবারে আসছে যুক্তরাজ্য। কারণ অনলাইন ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব বিশ্বের তিন নাম্বার দেশ হিসেবে বেছে নিয়েছে যুক্তরাজ্যকে।

ফলে সেখানকার ব্যবহারকারীরা ইউটিউবে পূর্ণ দৈর্ঘ বিখ্যাত সব ছবি উপভোগ করতে পারবে। সুপারহিট এবং ক্লাসিক সব মিলিয়ে প্রায় এক হাজার চলচ্চিত্রের সন্নিবেশ ঘটানো হয়েছে সাইটটিতে। নতুন মুক্তিপ্রাপ্ত ছবির জন্য ব্যয় করতে হবে ৩.৪৯ এবং পুরনো হলে দিতে হবে ২.৪৯ পাউন্ড। তবে থাকছে কিছু শর্তাবলী যেমন কোনো ব্যবহারকারী ছবিটি দেখার জন্য মেয়াদ হিসেবে পাবে ৩০ দিন। আর একবার ছবিটি দেখা শুরু করলে অবশ্যই ৪৮ ঘন্টার মধ্যে দেখে শেষ করতে হবে।

উল্লেখ্য,যুক্তরাষ্ট্র এবং কানাডার পর যুক্তরাজ্যে রেন্টাল ফ্লিম সার্ভিস চালু। আর এই খবর সর্বপ্রথমে প্রচার পায় ব্লগে।

এসব চলচ্চিত্র সংগ্রহের দায়িত্বে ইউটিউব পার্টনার হিসেবে আছে চলচ্চিত্র প্রযোজনা ও পরিবেশনা সংস্থা ইউনিভার্সেল, লায়নসগেট, এন্টারটেইনমেন্ট ছাড়াও ব্রিটিশ ফ্লিম মেকার মেট্রোডম এবং রিভলবার এন্টারটেইনমেন্ট। ইউটিউব জানিয়েছে, অনেক মুভির সঙ্গে বাড়তি আকর্ষণ হিসেবে থাকছে খ্যাতনামা অভিনেতা ও চলচ্চিত্রের সব কলাকুশলীদের সাক্ষাৎকার, ডকুমেন্টারী, ছবির পেছনের কাহিনী এবং প্যারোডি ও রিমিক্স সংক্রান্ত বিষয়াবলী।

একবার ভাড়া নেওয়ার পর ব্যবহারকারীরা তাদের ইউটিউব অ্যাকাউন্টে লগ ইন করে যে কোন কম্পিউটারে মুভিটি উপভোগ করতে পারবে। এছাড়া গুগল টিভি, অ্যান্ড্রুয়েড হানিকম্ব ভার্সনে চলা ট্যাবলেটসহ অ্যান্ড্রুয়েডে চলা বেশীরভাগ হ্যান্ডসেটে এই সুবিধা পাওয়া যাবে। সেবাটি চালুর পেছনে রয়েছে ইউটিউবের বড় উদ্দেশ্যে যা বর্তমানে অ্যাপল, প্লেস্টেশন, এক্সবক্স এবং লাভফ্লিমের চালুকৃত এ সেবার সঙ্গে তুমুল প্রতিযোগিতা করা।

এছাড়াও রেন্টাল সার্ভিস আরো সম্প্রসারিত করতে ইউটিউব সংশ্লিষ্টরা যুক্তরাজ্যের টিভি চ্যানেল ৪, চ্যানেল ৫ এবং অনেক স্বায়ত্বশাসিত সেবাদাতা প্রতিষ্ঠানের সহায়তা নিচ্ছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।