ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচটিসি স্মার্টফোনে এইচডি ছবি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১
এইচটিসি স্মার্টফোনে এইচডি ছবি!

আইফোন ৪এস নিয়ে পুরো বিশ্বপ্রযুক্তি অঙ্গনই এখন আলোচনা মুখর। ঠিক এ অবস্থাকে আরও চাঙ্গা করতে এইচটিসি এসেছে শক্তি নিয়ে।

নতুন এ ধারাকে তারা এক্সএল সিরিজ বলছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অনেকটা গোপনেই এইচটিসি তৈরি করেছে দৃষ্টিনন্দন এক স্মার্টফোন। সব গুণেই বৈচিত্র্য আর প্রযুক্তিশৈলীর প্রমাণ দিচ্ছে এইচটিসি এক্সএল সিরিজ। ভিন্ন ঘরানার এ স্মার্টফোনের মূল পর্দা ৪.৭ ইঞ্চি। আর পিক্সেলের ঘরে থাকছে ৮০০ বাই ৪৮০ রেজ্যুলেশন।

১.৫ গিগাহার্টজ কোয়ালকোম কোরপ্রসেসরে শক্তি যোগাবে ৭৬৮ মেগাবাইট র‌্যাম। সঙ্গে ১৬জিবি অভ্যন্তরীণ স্টোরেজ তো থাকছেই। এ স্মার্টফোন এবার এইচডি ভিডিও কোয়ালিটির (৭২০ পিক্সেল) ছবি প্রদর্শন করতে পুরোপুরি প্রস্তুত। তবে সবচে বড় চমকটা আছে শব্দের শৈল্পিক মূর্ছনায়। এ যাবৎকালে কোনো স্মার্টফোনেই এতটা স্বচ্ছ আর সুরেলা শব্দগুণ নেই বলে নির্মাতা সূত্র জানিয়েছে।

আর ক্যামেরা গুণে এইচটিসি এক্সএল সিরিজ সবাইকে পেছনে ফেলতে চাইছে। ৮ মেগাপিক্সেল ক্ষমতার এ ফোনে থাকছে ডুয়াল এলইডি ফ্ল্যাশ। ছবি ধারণে আছে ২৮মিমি লেন্স। প্রতিসেকেন্ডে ১.৩ মেগাপিক্সেল ছবির ঘণত্ব ধরে রাখতে পারে এ ফোন।

তাইওয়ানের নির্মিত এ স্মার্টফোন নিয়ে এখনিই খুব বেশি মুখ খুলতে চাইছে না এইচটিসি। তবে আগামী ২ নভেম্বরের মধ্যেই এ স্মার্টফোন ভোক্তাদের হাতে পৌঁছবে তা অনেকটাই নিশ্চিত করছে নির্মাতা সূত্র। ডিজিটাল পণ্য বিশ্লেষকেরা বলছেন, এ স্মার্টফোনে কারিগরি গুণই বেশি। তবে বাজারে আসার পরই এর মূলমন্ত্র সুস্পষ্ট হবে। ততক্ষণ পর্যন্ত এ ফোনের জন্য বাজেট গোছানোই হবে প্রধান কাজ।

বাংলাদেশ সময় ১৯৪৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।