ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আজ উন্মুক্ত হবে আইওএস ৫

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১১
আজ উন্মুক্ত হবে আইওএস ৫

আজ ১২ অক্টোবর মধ্যরাত্রিতে উন্মুক্ত হতে যাচ্ছে অ্যাপলের বহুল প্রতিক্ষীত আইফোন অপারেটিং সিস্টেম ৫ (আইওএস) সংস্করণ। সোশ্যাল সাইট টুইটারকে এর অঙ্গীভূত করা হয়েছে।

তাই টুইটার ব্যবহারকারীরা পাচ্ছে এর বাড়তি কিছু সুবিধা। ব্যবাহরকারীরা এসএমএস করে অত্যাধুনিক এই ভার্সনের ওএস বিনামূল্যে ডাউনলোড করতে পারবে। তবে সংশ্লিষ্টদের থেকে প্রাথমিক অনুসন্ধানে উন্মুক্তের দিনে এটি সার্বজনীন চালু করা হবে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

সুত্র মতে, প্রতিটি নতুন আইওএস পণ্য উন্মুক্তের পর দিন থেকে বিক্রি হবে তখন তারা এটি পুনরায় লোড করতে পারবে । কিন্তু বর্তমানে এর পণ্যধারীরা আইটিউনস স্টোর থেকে বিনামূল্যে সংস্করণটি ডাউনলোড করতে পারছে। এটি আইফোন ৪ আইফোন থ্রিজিএস, আইপ্যাড ২ এবং আইপড টাচে (থ্রার্ড অ্যান্ড ফোর্থ জি) সমর্থিত।

নোটিফিকেশন ফিচার হিসেবে সুবিশিষ্ট নতুন ২০০ টি ফিচার যুক্ত হয়েছে এখানে। যেটি এসএমএস, টুইট ফেসবুক আপডেট এবং অন্যান্য বিষয় ব্যবহারকারীর ফোনের বন্ধ স্ক্রিনে প্রদর্শন করবে। এছাড়াও নোটিফিকেশনগুলো ব্যবহারকারীর হোমস্ক্রিনের নোটিফিকেশন বার স্লাইডিং ডাউনের মাধ্যমে দেখা যাবে। অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম যেভাবে পরিচালিত হয়। নতুন টুইট কিংবা ফেসবুক আপডেট গ্রহনের ফলে নোটিফিকেশন বার কোন সমস্যা ছাড়াই ক্ষণিকের মধ্যেই ড্রপ-ডাউন হয়ে ব্যবহারকারীর পুরো পর্দাজুড়ে এর প্রয়োগ ঘটাবে।     

এদিকে অ্যাপল ব্যবহারকারীদের ব্ল্যাকবেরি মেসেঞ্জারকে নিয়ে ঈর্ষার দিনও ফুরাচ্ছে। কারণ অ্যাপলের আইওএস ৫ অপারেটিং সিস্টেমে যুক্ত হচ্ছে আইমেসেঞ্জার। এটা অ্যাপলের প্রথম তাৎক্ষণিক মেসেজিং সার্ভিস যা বেশীরভাগ আইওএস ডিভাইস যেমন আইপ্যাড, আইফোন এবং আইপড টাচে গ্রহনযোগ্য হবে।

উক্ত পণ্যধারীরা এই মাধ্যমে টেক্স, ছবি, ভিডিও পাঠাতে পারবে। এর ফলস্বরুপ তারা পাবে ডেলিভারী মেসেজ। আইমেসেজ সেবাটি সাধারণত থ্রিজি এবং ওয়াইফাই সংযোগে চলবে। সুত্র মতে, এখানে অনুস্বারক ফিচার হিসেবে আরেকটি ফিচার যুক্ত করা হবে। যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় সব সময়সীমা তালিকাবদ্ধ করতে পারবে। যেটি চট করে নোটিফিকেশন বার্তা পাঠিয়ে ব্যবহারকারীকে স্বরণ করাবে।

এছাড়া কোনো বাধা ছাড়াই পৃথকভাবে অ্যাপলিকেশন ডাউনলোড করা যাবে। বাড়তি সুবিধা অনুযায়ী টুইটার ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টে সরাসরি পিকচার টুইট এবং ম্যাপ লোকেশন রাখতে পারবে। থাকছে ক্যামেরা বিষয়ক বেশকিছু সুবিধা। হোম পেজের ডাবল ট্যাপিং বাটনের মাধ্যমে ক্যামেরা অ্যাকসেস পাওয়া যাবে দ্রুত।

এছাড়া আইপ্যাডের ব্রাউজিং অপশন পুন:গঠন করার কথা জানিয়েছে সুত্র। তবে সাফারি ব্যবহারকারীরা এখন নতুন ট্যাব তৈরির সুযোগ পাচ্ছে।

বাংলাদেশ সময় ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।