ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচটিসি-মাইক্রোসফট স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১
এইচটিসি-মাইক্রোসফট স্মার্টফোন

তাইওয়ানের শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা এইচটিসি ‘ম্যাঙ্গো’ অপারেটিং সিস্টেমের প্রথম ফোন অবমুক্ত করেছে। ম্যাঙ্গো তৈরি করেছে মাইক্রোসফট।

সুতরাং মাইক্রোসফট-এইচটিসি যৌথউদ্যোগের এটিও প্রথম স্মার্টফোন। এইচটিসি সূত্র এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে আইফোন ৪এস এর পর এটিই উন্মোচিত প্রথম স্মার্টফোন। বিশ্লেষকেরা বলছেন এইচটিসিই হবে আগামী দিনের আইফোনের শক্তপ্রতিপক্ষ।

এবারে একসঙ্গে দুটি স্মার্টফোন অবমুক্ত করল এইচটিসি। একটি টাইটান। অন্যটি রাডার। এ দুটি এইচটিসি স্মার্টফোনই মাইক্রোসফটের ম্যাঙ্গো অপারেটিং সিস্টেমে পরিচালিত হবে।

টাইটানের বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে আছে ৪.৭ ইঞ্চি টাচস্ক্রিন পর্দা, ২টি ৮ মেগাপিক্সেল লেন্স ক্যামেরা এবং ১.৩ মেগাপিক্সেল সম্মুখ লেন্স। আর রাডার মডেলে থাকছে ৩.৮ ইঞ্চি টাচস্ক্রিন পর্দা এবং ৫ মেগাপিক্সেল ক্যামেরা।

টাইটান এ অক্টোবরেই বিশ্বপ্রযুক্তির বাজারে সহজলভ্য হবে। তবে রাডার আসবে আগামী নভেম্বর মাসে। এ মুহূর্তে টাইটানের দাম ৬২০ ডলার (১৮,৯০০ তাইওয়ান ডলার)। এবং রাডারের দাম ৪৫৬ ডলার (১৩,৯০০ তাইওয়ান ডলার)।

গত মে মাসে মাইক্রোসফট আনুষ্ঠানিকভাবে ম্যাঙ্গো অপারেটিং অবমুক্ত করে। আর আনুষ্ঠানিকভাবে জানায়, ২০১১ সালের শেষভাগেই উইন্ডোজ স্মার্টফোন৭ এর সঙ্গে এটি অবমুক্ত করা হবে। এ ছাড়াও স্যামসাং, এলজি, এইচটিসি এবং নতুন সহযোগী অ্যাসার, ফুজিৎসু ও জেডটিই ব্র্যান্ডের আসন্ন স্মার্টফোনেও ম্যাঙ্গো অপারেটিং পাওয়া যাবে।

বিশ্লেষকদের ভাষ্যমতে, মূলত আইফোন ৪এস এবং গুগল অ্যানড্রইড ঘরানার স্মার্টফোনগুলোর সঙ্গে টেক্কা দেওয়ার ভাবনা থেকেই মাইক্রোসফট ম্যাঙ্গো নিয়ে কাজ শুরু করে। এখন স্মার্টফোন ভক্তরাই নির্ধারণ করবে কার চেয়ে কে কতটুকু এগিয়ে আছে।

বাংলাদেশ সময় ০৫১০ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।