ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইন ক্লাসরুমে জিপি-জাগো

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১
অনলাইন ক্লাসরুমে জিপি-জাগো

জাগো ফাউন্ডেশনের সহায়তায় গ্রামীণফোন শহরতলি এবং গ্রামাঞ্চলে মানসম্মত শিক্ষাপ্রদানের উদ্দেশ্য ‘অনলাইন ক্লাসরুম’ প্রকল্প চালু করতে যাচ্ছে। জিপি সূত্র এ তথ্য জানিয়েছে।



এরই মধ্যে গ্রামীণফোনের সিইও টোরে জনসন এবং জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাকশান্দ এ বিষয়ে চুক্তি স্বাক্ষর করেন। এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অব করপোরেট রেসপন্সিবিলিটি দেবাশীষ রায়।

‘অনলাইন ক্লাসরুম’ একটি সহজ ধারণা। এর মূল বিষয় হচ্ছে শহরতলি ও গ্রামের একটি স্কুলের ক্লাসরুমকে শহরের একটি স্কুলের ক্লাসরুমের সঙ্গে ভিডিও কনফারেন্স এবং ইন্টারনেট দিয়ে যুক্ত করা। এ দু’ক্লাসই একজন শিক্ষক পরিচালনা করবেন। এক্ষেত্রে প্রয়োজনীয় বইপত্র ও অন্য সব শিক্ষা উপকরণ সরবরাহ করা হবে।

গ্রামীণফোনের সিইও টোরে জনসন জানান, অনলাইন ক্লাসরুম একটি যুগান্তকারী ধারণা। বাংলাদেশে যদি এটি সাফল্যের সঙ্গে পরিচালিত হয়, তবে একদিকে শিক্ষার মান বাড়বে। অন্যদিকে ডিজিটাল বাংলাদেশে গঠনের পথেও দেশ কয়েক ধাপ এগিয়ে যাবে দেশ।

লক্ষ্য অর্জনে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এ প্রকল্প প্রাথমিকভাবে পাইলট আকারে পরিচালিত হবে। গ্রামীণফোন বাংলাদেশের দক্ষিণ উপকূলীয় অঞ্চলে অবস্থিত এর ৪টি আলোকদ্বীপে (ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ও স্কুল) এ প্রকল্প পরিচালনার মধ্য দিয়ে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগাবে।

গ্রামীণফোন এ পাইলট প্রকল্পের সঙ্গে থাকবে জাগো ফাউন্ডেশন। এ মুহূর্তে জাগো ফাউন্ডেশন বস্তিবাসী শিশুদের জন্য তিনটি স্কুল পরিচালনা করছে। এর একটি ঢাকার রায়ের বাজার এবং অন্যটি বনানীতে অবস্থিত। অচিরেই তৃতীয় স্কুল টঙ্গীতে চালু করা হবে। পরীক্ষামূলক অনলাইন ক্লাসরুম রায়েরবাজার এবং টঙ্গী স্কুলে চালু করা হবে।

বাংলাদেশ সময় ২০২২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।