ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ল্যাপটপ বাজার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১
ল্যাপটপ বাজার

এবারে ঢাকায় চালু হলো দেশের প্রথম ল্যাপটপ বাজার। ঢাকার শান্তিনগরে ইস্টার্র্ন প্লাস শপিং কমপ্লেক্সের ৫ তলায় যাত্রা শুরু করল এ বিশেষায়িত প্রযুক্তিবাজার।

বিসিএস সূত্র এ তথ্য জানিয়েছে।

দেশের প্রথম ল্যাপটপ এবং প্রযুক্তিপণ্যের একক ও স্বতন্ত্র বাজার ‘ইস্টার্ন প্লাস বিসিএস ল্যাপটপ বাজার’। তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ ১৩ অক্টোবর প্রধান অতিথি হিসেবে এ ল্যাপটপ বাজারের শুভ উদ্বোধন ঘোষণা করেন।

এ অনুষ্ঠানে বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং শিক্ষামন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বিশেষ অতিথি ছিলেন।

বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস) এবং ইস্টার্ন প্লাস দোকান মালিক সমিতির উদ্যোগে এ বাণিজ্যকেন্দ্র চালু হলো। এ বাজারের উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে ৯ দিনব্যাপী বর্ণিল প্রদর্শনী। এ উদ্বোধনী আয়োজন আগামী ২১ অক্টোবর চলবে।

ইস্টার্র্ন প্লাস শপিং কমপ্লেক্সে ল্যাপটপ বাজারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার। স্বাগত বক্তব্য দেন ইস্টার্ন প্লাস দোকান মালিক সমিতির সভাপতি হারুনুর রশীদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর বাংলালায়ন কমিউনিকেশনের প্রধাস প্রযুক্তি কর্মকর্তি রায়ান ক্যাটলিং। ধন্যবাদ জ্ঞাপন করেন প্রদর্শনীর আহবায়ক ও বিসিএসের যুগ্ম মহাসচিব নাজমুল আলম ভূঁইয়া জুয়েল।

এ ছাড়াও অনুষ্ঠানে বিসিএসের মহাসচিব মজিবুর রহমান স্বপন, প্রদর্শনীর যুগ্মআহ্বায়ক এবং ইস্টার্ন প্লাস দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক কাজী হাসিবুর রহমান শাকিল উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ বলেন, ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য হচ্ছে সবার হাতের নাগালে প্রযুক্তি পৌঁছে দেওয়া। এ উদ্যোগে বাংলাদেশ দারিদ্রমুক্ত সমৃদ্ধির পতে এগোবে। এর ফলে গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠিত হবে।

বিশেষ অতিথি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান জানান, শুধু ব্যবসা নয়, সামাজিক দায়িত্ববোধ থেকে নেওয়া কার্যক্রম হিসেবে তথ্যপ্রযুক্তি ব্যবসায়ীদের পদক্ষেপ নিতে বলেন।

মুনাফা একটু কম করে সেবামূলক ব্যবসা করলে ব্যবসা সুপ্রসারিত হবে। তৃণমূল পর্যায়ে তথ্যপ্রযুক্তি পৌঁছে দিতে সরকারি পদক্ষেপ সম্পর্কে প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান জানান, সরকার শিশুদের হাতে ‘দোয়েল’ নোটবুক ও ল্যাপটপ তুলে দিয়ে কাজ শুরু করেছে।

সাংসদ রাশেদ খান মেনন বলেন, বাংলাদেশ তথ্যপ্রযুক্তিতে দ্রুত বদলে যাচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ফোন ও কৃষকের হাতে ল্যাপটপই প্রমাণ করে এরই মধ্যে বাংলাদেশ ডিজিটাল হতে শুরু করেছে। এ উদ্যোগে ‘ল্যাপটপ বাজার’ বিশেষ ভূমিকা রাখবে বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময় ২১৩৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।