ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘ইউনিক্স’ গুরু ডেনিস আর নেই

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১১
‘ইউনিক্স’ গুরু ডেনিস আর নেই

দীর্ঘ শারীরিক অসুস্থতার পর অবশেষে কমপিউটার বিজ্ঞানী ডেনিস রিচি চলে গেলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

কমপিউটার পরিচালনার জন্য বহুল ব্যবহৃত অপারেটিং সিস্টেম ‘ইউনিক্স’ এ উদ্ভাবক বিশ্বপ্রযুক্তি অঙ্গনে বিশেষভাবে পরিচিত। এ ছাড়াও তিনি কমপিউটার প্রোগ্রামিং ‘সি’ ল্যাঙ্গুয়েজ তৈরি করেই বিশ্বব্যাপী কমপিউটার বিজ্ঞানী হিসেবে পরিচিতি পান।

কমপিউটার শিল্প বিপ্লবে সি এবং ইউনিক্স প্রোগ্রামিং ছাড়া আজকের আধুনিক অপারেটিং সিস্টেম তৈরি করা সহজ ছিল না। সি আর ইউনিক্সের পথ অনুসরণ করেই এগিয়েছে আধুনিক প্ল্যাটফর্মের অপারেটিং সিস্টেম।

কমপিউটারকেন্দ্রিক অসাাধরণ গবেষণা কর্মের জন্য ডেনিস রিচিকে ‘টাইটান’ খেতাবে সম্মানিত করা হয়। বিখ্যাত বেল ল্যাবে দীর্ঘদিনের সহকর্মী এবং সহপ্রতিষ্ঠাতা রব ডেনিসের মৃত্যুও খবর নিশ্চিত করেন।

সুদীর্ঘ সময় ডেনিস বেল ল্যাবের হয়ে গবেষণা পরিচালনা করেন। বর্তমান বেল ল্যাবের সভাপতি জিওঙ্গ কিম জানান, ডেসিনের মৃত্যুতে বিশ্বপ্রযুক্তি অঙ্গন এক অভিজ্ঞ অভিভাবককে হারালো। সত্যিকার অর্থেই তার গবেষণা কর্ম কমপিউটার শিল্পোন্নয়নে দিকনির্দেশনা হয়ে থাকবে। শুধু উদ্ভাবক হিসেবে নয়, বন্ধু হিসেবেও এ শিল্পাঙ্গন তাঁর শূন্যতা অনুভব করবে।

১৯৬০ থেকে ১৯৭০ এই এক দশকে থমসন, ব্রিয়ান, ডগলাস, জো ওসানা এবং ডেনিস রিচি ইউনিক্স অপারেটিং সিস্টেম উদ্ভাবন করে সে সময়ের কমপিউটার বিশ্বকে তাক লাগিয়ে দেন। এর মধ্যে সবচে সক্রিয় উদ্ভাবক হিসেবে ডেনিস রিচির নামটাই আসে সবার আগে।

বাংলাদেশ সময় ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।