ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অপেরার প্রদর্শিত কয়েকটি পণ্য

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১১
অপেরার প্রদর্শিত কয়েকটি পণ্য

ইন্টারনেট ব্রাউজার অপেরা সম্প্রতি তার স্থানীয় শহর ওসলোতে অনুষ্ঠিত ‘নর্থ ওয়েব ২০১১’ ইভেন্টে নতুন কয়েকটি পণ্যসহ ফিচার উপস্থাপন করেছে। প্রদর্শিত পণ্যগুলো হচ্ছে অপেরা মিনি ৬.৫, অপেরা মোবাইল ১১.৫ এবং অপেরা ১২ আলফা যেটি ডেস্কটপ সমর্থিত।

নতুন ফিচারের তালিকায় আছে হার্ডওয়্যার অ্যাকসিলেরেশন, ক্যামেরা কমপ্যাটিবিলিটি, ওয়েব জিএল এবং ডাটা ইউজেস মনিটর। তাই গুগল অ্যান্ড্রুয়েড ভার্সনে পরিচালিত অপেরা মিনি এবং অপেরা মোবাইলে এখন ব্যবহারকারীরা পাবে সঠিক কিছু তথ্য অর্থাৎ এ পণ্য ব্যবহারে কতো সময়ে কি পরিমান ডাটা সংরক্ষিত হয়েছে তা অনুসন্ধান করা যাবে। যেটি ব্যবহারকারীদের জন্য খুবই প্রয়োজনীয়। কারণ মেমোরিতে ব্যবহৃত ডাটার পরিমান ও সংরক্ষণ ক্ষমতা জেনে সে অনুযায়ী তথ্য সংরক্ষণের পূর্বে পরিকল্পনা করে নিতে পারবে।

সম্প্রতি এক প্রতিবেদনের তথ্য মতে, অপেরা সার্ভারের রেন্ডারিং প্রযুক্তি ৯০ শতাংশ পর্যন্ত ওয়েবপেজ সংক্ষিপ্ত করতে সক্ষম। ফলে দ্রুত এবং স্বল্প খরচে ব্যবহারকারীরা ওয়েবের মজা উপভোগ করতে পারবে। অপেরা সিইও লার্স বয়লিসেন এর ডেমো উপস্থাপন করেন।

অন্যান্য ফিচারের মধ্যে আছে-
হানিকম্ব ট্যাবলেটে স্ক্রলবারে প্রতিস্থাপিত ‘সুইপ গেস্টচার’ যেটি ব্যবহারকারীর ইঙ্গিতে দ্রুতগতিতে কাজ করতে সক্ষম।
এছাড়া অপেরায় এখন ক্যামেরাযুক্ত পণ্যের ব্যবহার উপযোগী এবং
এইচটিএমএল৫ ভার্সনে যুক্ত হয়েছে নতুন রেন্ডারিং ইঞ্জিন।

ইভেন্ট চলাকালীন সময়ে প্রদর্শিত অন্য পণ্য আসন্ন অপেরা ১২। যার বেশ কিছু ফিচার দেখানো হয়েছে। সবচেয়ে লক্ষনীয়ভাবে তুলে ধরা হয়েছে এর ওয়েবজিএল পদ্ধতি। এ ভার্সন ব্যবহৃত পণ্যে পাওয়া যাবে অপেক্ষাকৃত লো স্পেকস। যদিও অপেরার নতুন এ পণ্য নিয়ে রয়েছে কিছু সমস্যা। তাই এমন পরিস্থিতিতে প্রযুক্তি উন্নয়করা উৎসাহী না হলেও অপেরার প্রধান প্রযুক্তি কর্মকর্তা এ নিয়ে হতাশ নন। তার দৃঢ় বিশ্বাস ‘মাইক্রোসফট’ ওয়েবের নতুন স্ট্যান্ডার্ড হিসেবে এটি সাগ্রহে গ্রহন করবে। ফলে এই ব্রাউজারভিত্তিক থ্রিডি গেমে নতুন কিছু মাত্রা যোগ করার সুযোগ হবে।

উল্লেখ্য, অ্যান্ড্রুয়েড নিয়ন্ত্রিত অপেরা মিনি এবং মোবাইল অ্যান্ড্রুয়েড মার্কেটে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। আগ্রহীরা এছাড়াও ভিজিট করতে পারেন m.opera.com সাইটে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।