ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বন্ধ হতে যাচ্ছে গুগল বাজ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১
বন্ধ হতে যাচ্ছে গুগল বাজ

অবশেষে সার্চ গুরু গুগল তার সোশ্যাল সাইট গুগল বাজ’র বিদায় ঘন্টা বাজানোর জন্য প্রস্তুত হচ্ছে। সম্প্রতি এক বল্গ পোষ্টে গুগল  তার এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সুত্র মতে,আগামী কিছুদিনের মধ্যেই বোধহয় বন্ধ হয়ে যাবে গুগল বাজের সকল কার্যক্রম।

এক বছর আট মাস বয়সী গুগলের এই পরিসেবা আরম্ভ হয়েছিল এ সময়ের শীর্ষ সোশ্যাল সাইট ফেসবুকের সঙ্গে প্রতিদ্বন্দীতার উদ্দেশ্যে। কিন্তু বাজ ফেসবুকের সঙ্গে পাল্লা দিয়ে পুরোপুরিভাবে ব্যর্থ হয়ে তার কার্যক্রম বেশীদিন স্থায়ী করতে পারছেনা। তাই গুগল এখন তার মনোযোগ সম্পূর্ণভাবে উজার করে দিয়েছে সাড়ে তিন মাস বয়সী নতুন যোগাযোগ মাধ্যম গুগল প্লাসের উন্নয়নের দিকে। কেননা এ সাইট ইতিমধ্যেই প্রযুক্তি অঙ্গনের মানুষের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে।

উল্লেখ্য, গুগলের বাজ নিয়ে সমস্যার সূত্রপাত হয় যখন গুগল তার ই-মেইল সেবার মাধ্যমে বাজ সম্প্রসারেণের প্রচেষ্টা চালায়। সেই সময় প্রতীয়মান হয় যে বাজকে একবার কার্যোপযোগী করার পর এটি স্বয়ংক্রিয়ভাবে সোশ্যাল সার্কেল তৈরি করে। যার ফলে ব্যবহারকারীর সবচেয়ে বেশী লেনদেনকৃত ই-মেইল এড্রেসগুলো সবার জন্য উন্মুক্ত হতো। পরে এক তদন্তের মাধ্যমে

ফেডেরাল ট্রেড কমিশন পর্যন্ত জানায়, এর মাধ্যমে গুগল তার নিজস্ব গোপনীয়তার নীতিমালা ভঙ্গ করেছে।

তাই আপত্তি, ব্যবহারকারীদের অনীহা সেইসঙ্গে গুগল প্লাসের আগমনে শেষ পর্যন্ত ইতি ঘটতে যাচ্ছে গুগল বাজের।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।