ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিগেটের স্যাটেলাইট ড্রাইভ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১১
সিগেটের স্যাটেলাইট ড্রাইভ

তথ্যপ্রযুক্তি অঙ্গনের নির্মাতারা প্রযুক্তি বাজারে ক্রমান্বয়ে ছাড়ছে অত্যাধুনিক প্রযুক্তির সব পণ্য। প্রযুক্তি ভক্তরাও এগুলো সংগ্রহে নজর রাখছে প্রযুক্তি বাজারের দিকে।

কে কতোটা বেশী গ্রাহক চাহিদা ও সুবিধাসম্পন্ন পণ্য আনতে পারে সে দিকে সার্বক্ষণিক গুরুত্ব দিচ্ছে নির্মাতারা। বর্তমানে ব্যবহারকারীদের প্রত্যাশা কম সময়ে কম ব্যয়ে মানসস্ম¥ত সেবা পাওয়ার। আর স্টোরেজ ডিভাইসের বেলায় থাকে বাড়তি কিছু গিগাবাইটের প্রত্যাশা। বাজার চাহিদার এসব নীতিকে প্রাধন্য দিয়ে ‘সিগেট’ অত্যাধুনিক প্রযুক্তির সুবিধাসম্পন্ন স্টোরেজ পণ্য উদ্ভাবন করে তাদেও আশা পূর্ণ করতে যাচ্ছে। যার নাম গফলেক্স স্যাটালাইট ড্রাইভ। এটি মিডিয়া সর্ভার হিসেবে ব্যবহৃত।  

এটি বহনযোগ্য বলে সঙ্গে রাখায় কোনো ঝামেলা নেই। পণ্যটিতে যুক্ত ওয়াইফাই এবং রিচার্জেবল ব্যাটারি ব্যবহারকারীর স্টোরেজ সমস্যা দূর করবে। স্যাটালাইট ডিভাইসটির ধারণক্ষমতা ৫০০ জিবি যা মাল্টিমিডিয়া কন্টেন্ট নিরবিচ্ছিন্নভাবে ট্যাবলেট এবং স্মার্টফোনে প্রেরণে সক্ষম। মোবাইল ওয়্যারলেস পণ্যটি তিনটি পদ্ধতি ৮০২.১১ বি,জি এবং এন মাধ্যমে ডাটা প্রেরণ করবে। উল্লেখ্য এটি ট্যাবলেট ও স্মার্টফোনের মধ্যস্থতায় কাজ করবে। মিডিয়া অ্যাপলিকেশনগুলো পাওয়া যাবে আইটিউনস, অ্যাপল অ্যাপলিকেশন স্টোর, অ্যান্ড্রুয়েড মার্কেটে। এছাড়াও এগুলো এখন ওয়েব ব্রাউজারেও ছাড়া হয়েছে। সিগেট জানিয়েছে, পণ্যটি আকারে ছোট, হালকা আছে লিথিয়াম পলিমার ব্যাটারি যা একটানা ৫ ঘন্টা পর্যন্ত ভিডিও প্রেরণে সক্ষম এবং ২৫ ঘন্টা পর্যন্ত এটি সক্রিয় থাকে। এছাড়া ব্যাটারির স্থায়ীত্ব বাড়াতে এর স্ট্যান্ডবাই মোডে কিংবা ভিডিও প্লে অফ থাকলেও এর বাফারিং সক্রিয় থাকবে। আছে দ্রুতগতির ইউএসবি ৩.০ এবং পেছনের দিকের উপযোগী ইউএসবি ২.০।

পূর্বে ধারণকৃত সিগেট মিডিয়া সিঙ্ক সফটওয়্যারযোগে এটি প্রকাশ হবে। ফলে ব্যবহারকারীরা পিসি কিংবা ম্যাক হতে এ জাতীয় ডাটা সরবরাহ করতে পারবে উক্ত ডিভাইসে। নির্মাতা সূত্র জানিয়েছেন, এ মাসের শেষের দিকে পণ্যটি বাজারে ছাড়া হবে যার বিক্রয় মূল্য ধরা হয়েছে সাড়ে ১১ হাজার রুপী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।