ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটওয়্যার পরীক্ষায় সেমিনার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১১
সফটওয়্যার পরীক্ষায় সেমিনার

বেসরকারি ইউনিভার্সিটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ ও বাংলাদেশ সফটওয়্যার টেষ্টিং বোর্ডের যৌথ উদ্যোগে ১৮ অক্টোবর বিশ্ববিদ্যালয় মিলনায়তনে ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সফটওয়্যার টেষ্ট ইঞ্জিনিয়ারের চাহিদা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফর রহমান, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সফটওয়্যার টেষ্টিং বোর্ডের সাধারণ সম্পাদক ও ড্যাফোডিল ইনস্টিটিউট অব আইটি’র নির্বাহী পরিচালক মোহাম্মদ নূরুজ্জামান।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেষ্টিং বোর্ডের সার্টিফাইড টেষ্ট ইঞ্জিনিয়ার আখতার উল আলম শুভ্র। সেমিনারে সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এর বিভাগীয় প্রধান প্রফেসর ড. ইসমাইল জবিউল্যাহ। এছাড়া উপস্থিত অন্যান্যদের মধ্যে ছিলেন জবস্ বিডি ডট কম এর ম্যানেজার অপারেশন আলাউদ্দিন আল আজাদ।

বর্তমানে দেশে ও দেশের বাহিরে সফটওয়্যার টেষ্টিং খাতে চাকরির বাজার এবং আউটসোর্সিং চাহিদার বিভিন্ন দিক তুলে ধরেন বক্তারা। আর এ পেশায় শিক্ষার্থী পাশাপাশি অন্যান্য আগ্রহীদের যোগ্যভাবে গড়তে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেষ্টিং বোর্ড ও ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেষ্ট ইঞ্জিনিয়ারের কতোটা গুরুত্ব রয়েছে সে বিষয়ে জানানো হয়। বক্তারা অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের তুলনা দিয়ে বলেন এখন পর্যন্ত বিশ্বে আইএসটিকিউবি সার্টিফাইড টেষ্ট ইঞ্জিনিয়ারের সংখ্যা ১ লাখ ৮০ হাজার আর বাংলাদেশে এর সংখ্যা মাত্র ১৩ জন। এ পেশার ইঞ্জিনিয়ারের বার্ষিক বেতন হার গড়ে ৪৫,০০০ ইউএস ডলার।

উল্লেখ্য, আগামী ২০ নভেম্বর বাংলাদেশে ইন্টারন্যাশনাল সফটওয়্যার টেষ্ট ইনঞ্জিনিয়ারিং বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে জানানো হয় সেমিনারে।

বাংলাদেশ সময় ১৮০০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।