ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে স্যামসাং ‘নেক্সাস’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১১
স্মার্টফোনে স্যামসাং ‘নেক্সাস’

এবার স্মার্টফোনের বিশ্বে নতুন অতিথি স্যামসাং ‘নেক্সাস’। আইফোন ৪এস আসার পর এটাই হচ্ছে বিশ্বে উন্মোচিত প্রথম স্মার্টফোন।

এবার নেক্সাস উন্মোচন করা হয় হংকংয়ে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এর ফলে অ্যাপল এবং স্যামসাং লড়াই আরও সক্রিয় হয়ে উঠবে। নির্ধারিত দিনের হিসেবে গত ১১ অক্টোবর বাজারে আসার কথা ছিল নেক্সাস স্মার্টফোনের। কিন্তু স্টিভ জবসের মৃত্যুর কারণে তাঁর সম্মানে এর মোড়ক উন্মোচনের দিন পিছিয়ে দেওয়া হয়।

এ মুহূর্তে স্যামসাং স্মার্টফোন নির্মাণের তালিকায় বিশ্বের দ্বিতীয় অবস্থানে আছে। আর শীর্ষ স্থানে আছে অ্যাপল। যদিও শীর্ষ এ দুই নির্মাতার আইনি লড়াইটা এখন পুরো বিশ্বের কাছেই উন্মোচিত।

স্যামসাং মোবাইল কমিউনিকেশন বিজনেসের সভাপতি জেকে সিন জানান, তারুণ্যের উন্মাদনায় নবধারার এ স্মার্টফোন উন্মোচনে স্যামসাং মাইলফলক সৃষ্টি করবে। বিশ্ব র‌্যাঙ্কিং এ দ্বিতীয় অবস্থান তারই নজির।

গ্যালাক্সি ‘নেক্সাস’ এর মূল বৈশিষ্ট্য হচ্ছে অ্যানড্রইড অপারেটিং সিস্টেমের সবশেষ সংস্করণ ‘আইসক্রিম স্যান্ডউইচ’ এর অন্তর্ভুক্তি। এ ছাড়াও দ্রুত ইন্টারনেট ব্যবস্থাপনা, ক্যামেরার উচ্চমান এবং নির্ভরযোগ্য অপারেটিং সিস্টেমগুণে এ স্মার্টফোন আইফোন ৪এস এর সঙ্গে সমান সমানে টেক্কা দিতে পারবে বলেই তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

এরই মধ্যে বিশ্বের কয়েকটি আদালতে স্মার্টফোন এবং আইপ্যাড পেটেন্ট মামলায় এ দুই নির্মাতা আদালতের দারস্থ হয়েছেন। লড়ছেন ১০ হাজার কোটি ডলারের আইনি লড়াই।

এ বছরের দ্বিতীয় ত্রৈমাসিক হিসাবে অ্যাপল ২ কোটি ৩০ লাখ স্মার্টফোন বিক্রি করেছে। আর স্যামসাং করেছে ১ কোটি ৯৬ লাখ। তাছাড়া দক্ষিণ কোরিয়ায় নির্মিত গ্যালাক্সি যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে জনপ্রিয়তা পেয়েছে।

তাই ‘নেক্সাস’ সিরিজের স্মার্টফোন নিয়ে এবারও বেশ আশাবাদী স্যামসাং। বিশ্লেষকদের মতে, অ্যাপলের চেয়ে ৩৪ লাখ স্মার্টফোন বিক্রির এ ব্যবধান পিছিয়ে থাকার হিসাবটা বছরের শেষভাগে এসে বিপরীত মুখীও হতে পারে। অর্থাৎ অ্যাপলকে ছাড়িয়ে যেতে পারে স্যামসাং।

বাংলাদেশ সময় ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।