ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রতিবন্ধীদের জন্য হুয়াওয়ে ল্যাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১১

ঢাকা: বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ ও আইসিটি অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজি তাদের সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির (সিএসআর) অংশ হিসেবে সেন্টার ফর দি রিহ্যাবিলিটেশন অব দি প্যারালাইসড- সিআরপিতে একটি কম্পিউটার ল্যাব তৈরি প্রতিষ্ঠা করেছে। এই ল্যাব সিআরপিতে আসা প্রতিবন্ধীদের কর্মসংস্থান তৈরির জন্য প্রশিক্ষণে সহায়তা করবে।



বুধবার সাভারে সিআরপি’র প্রধান কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে এর উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ এ.এস.এম ফিরোজ এমপি।
এ সময় ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝিং জিয়ানি, হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ লিমিটেডের সিইও ওয়ান্ডার ওয়াং এবং সিআরপির প্রতিষ্ঠাতা ও কো-অর্ডিনেটর ভেলরি টেইলর উপস্থিত ছিলেন।

এর আগে উদ্বোধনী অনুষ্ঠানে এ. এস. এম ফিরোজ বলেন, হুয়াওয়ের এই কম্পিউটার ল্যাব প্রতিবন্ধিতা জয় করা তরুণ-তরুণীদের আত্মকর্মসংস্থানে সহায়ক হবে। আমরা চাই এ ধরণের উদ্যোগ তারা অব্যাহত রাখুক।

চীনের রাষ্ট্রদূত ঝিং জিয়ানি বলেন এখানে কেবল ব্যবসা নয়, হুয়াওয়ে সিএসআরের যে সব কর্মসূচি বাস্তবায়ন করছে, তা এখানকার মানুষের জীবনমান উন্নয়নে কাজে লাগছে।

ওয়ান্ডার ওয়াং বলেন, আমরা মানুষকে ভালোবেসে তাদের আরো কাছে যেতে চাই। যোগাযোগ সেবার পাশাপাশি মানুষের জীবন মানের উন্নয়ন, প্রশিক্ষণ এবং তাদের এগিয়ে নেয়ার খাতিরে কিছু সামাজিক কর্মসূচি বাস্তবায়ন করছি। এর আগে বুয়েটে আমরা একটি জিএসএম ল্যাব করেছি। সিআরপিতে এবার  কম্পিউটার ল্যাব করলাম। আগামীতে এ ধরণের কার্যক্রম বৃদ্ধি করা হবে এবং তা অব্যাহত থাকবে। ”

১৯৯৮ সালে বাংলাদেশে হুয়াওয়ে কার্যক্রম শুরু করে। একবছরের মধ্যেই কোম্পানিটি  দেশের শীর্ষস্থানীয় আইসিটি এবং টেলিকম সল্যুসন্স সেবাদাতায় পরিণত হয় । বাংলাদেশের বাজারে ব্যবসার আরো সম্প্রসারণ অংশ হিসেবে শুরু থেকেই  জনকল্যাণে কমিউনিটি সার্পোট, শিক্ষা এবং প্রশিক্ষণ খাতে হুয়াওয়ে সিএসআর কার্যক্রমে অংশগ্রহণ করে আসছে।

অনুষ্ঠানর শেষে প্রতিবন্ধী শিশুরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে অংশ নেয়।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘন্টা, অক্টোবর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।