ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্যানসারে মোবাইল ফোন ঝুঁকিহীন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১১
ক্যানসারে মোবাইল ফোন ঝুঁকিহীন!

ক্যানসার এখন সবার জন্যই আতঙ্কের কারণে হয়ে দাড়িয়েছে। অনেক কারণেই এ মরণব্যাধির উদ্ভব হয়।

তবে মোবাইল ফোন ব্যবহারে ব্রেন ক্যানসারের ঝুঁকি নিয়ে আবারও নতুন বিতর্কের সৃষ্টি হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গত ২০ বছর ধরেই মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহারের ফলে ব্রেন ক্যানসার নিয়ে বহু গবেষণা পরিচালিত হয়েছে। কখনও এ গবেষণার ফলাফল ভয়ের জন্ম দিয়েছে। আবার কখনও ভয়মুক্ত করেছে।

তবে ডেনমার্কের ইনস্টিটিউট অব ক্যানসার ইপিডেমিওলজির পরিচালিত সুদীর্ঘ গবেষণায় মোবাইল ফোনের কারণে ব্রেন ক্যানসান হয় না এমন তথ্যই প্রকাশ করা হয়েছে। ১৮ বছরের উর্ধ্বে এমন ৩ লাখ ৫০ হাজার মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর পরিচাতি গবেষণায় এ মুহূর্তে মোবাইল ফোন ব্যবহারকারীদের অনেকটাই আশ্বস্ত করেছে।

এ গবেষণায় সর্বাধিক সংখ্যাক ব্যবহারকারীকে গবেষণার উপাত্ত হিসাবে বিবেচনা করা হয়েছে। ফলে এ গবেষণার ফলাফলকে মোটেও হালকাভাবে দেখার সুযোগ নেই। এরই মধ্যে এ গবেষণার সব ধরনের ফলাফল ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশ করা হয়েছে।

গবেষণা সূত্র জানিয়েছে, সুদীর্ঘ এবং এত সংখ্যক মোবাইল ফোন ব্যবহারকারীর ওপর পরিচালিত গবেষণায় ব্রেন ক্যানসার হয় এমন কোনো লক্ষণ এবং উপাত্ত খুঁজে পাওয়া যায়নি। সুতরাং মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য এটা দারুণ এক সুখবর।

বাংলাদেশ সময় ১৮১৫ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।