ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

একদিনের বেসিস সফটএক্সপো

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১১
একদিনের বেসিস সফটএক্সপো

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) উদ্যোগে অনুষ্ঠিত হলো একদিনের বিশেষ সফটওয়্যার প্রদর্শনী। সূত্র এ তথ্য জানিয়েছে।



কাওরানবাজার বিডিবিএল ভবনের ৫ তলায় ২৩ অক্টোবর বেসিস কমন সার্ভিস সেন্টারে অনুষ্ঠিত এ সফটওয়্যার প্রদর্শনীর উদ্বোধন করেন বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব রফিকুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন বেসিস সভাপতি মাহবুব জামান। এতে বক্তব্য রাখেন বেসিস স্ট্যান্ডিং কমিটি অন লোকাল মার্কেট ডেভেলপমেন্টের চেয়ারম্যান উত্তম কুমার পাল, বেসিস মহাসচিব ফোরকান বিন কাশেম এবং বেসিসের অন্যতম পরিচালক শেখ কবির আহমেদ।

প্রধান অতিথি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান জানান, এ প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিভিন্ন সফটওয়্যার পণ্য শিক্ষার সঙ্গে খুবই সামঞ্জস্যপূর্ণ এবং বিশ্বমানের। এসব পণ্যের সুবিধা সংশ্লিষ্ট সব মহলে ব্যাপকভাবে প্রচারেও নির্দেশ দেন।

বিশেষ অতিথি আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব জানান, উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিতে বেসিস সদস্যদের এ উদ্যোগ যথেষ্ট সহায়ক হবে। এ প্রদর্শনীতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের জন্য তৈরি বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করা হয়। এতে দেশের সুপরিচিত সফটওয়্যার প্রতিষ্ঠানগুলো তাদের তৈরি মানোন্নত ‘এডুকেশন সফটওয়্যার’ প্রদর্শন করে।

সূত্র জানিয়েছে, এ ধরনের ‘এক দিনের সফটওয়্যার প্রদর্শনী’ নিয়মিত আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। এর পর থেকে রিয়েল এস্টেট ব্যবসা ব্যবস্থাপনা, অ্যাকাউন্টস ইনভেন্টরি ব্যবস্থাপনা, মানবসম্পদ ব্যবস্থাপনা, হোটেল রেস্টুরেন্ট ব্যবসা ব্যবস্থাপনা বিষয়ে তৈরি সফটওয়্যার প্রদর্শনীর উদ্যোগ নেওয়া হবে।

এ প্রদর্শনীতে ১২টি বেসিস সদস্যপ্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। প্রতিষ্ঠানগুলো হচ্ছে ভ্যালুপ্ল্যাস কমপিউটার সিস্টেমস, টেকঅ্যান্টস টেকনোলজিস, দ্য ডেটাবিজ সফটওয়্যার, ড্যাফোডিল কমপিউটারস, আইবিসিএস প্রাইমেক্স সফটওয়্যার বিডি, অ্যাডি সফট, জবা আইটি, আল্টিমেট ইনফরমেশন আর্কিটেক্ট, ডিপিসি ইনফরমেশন টেকনোলজি সেন্টার, দেশমাটি আইটি অ্যানাবেল সার্ভিস, ডেভনেট লিমিটেড এবং সফটটক অনলাইন (প্রাইভেট)।

বাংলাদেশ সময় ১৭০৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।