ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নিখোঁজদের খোঁজে গুগল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১
নিখোঁজদের খোঁজে গুগল

তুরস্কের সদ্যভূমিকম্পে নিখোঁজ ব্যক্তিদের জন্য বিশেষ সার্চ ব্যবস্থা চালু করেছে গুগল। তুরস্কে থেমে থেমেই আঘাত হানছে ভূমিকম্প।

গত ২৩ অক্টোবরেও নতুন মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে তুরস্কে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ভূমিকম্পে হারিয়ে যাওয়া স্বজনদের সহজেই খুঁজে পেতে একটি বিশেষ আদলের সার্চ ইজ্ঞিন অবমুক্ত করেছে গুগল। এ বিশেষ সার্চ পদ্ধতির নাম ‘পারসন ফাইন্ডার’। এ সার্চ ইঞ্জিনে হারিয়ে যাওয়া ব্যক্তিদের যে কোনো তথ্য নিবন্ধন করতে পারবেন। অন্যদিকে স্বজন হারানোরা খুঁজে নেবেন তাদের নিখোঁজ পরিবারের সদস্যদের।

এ সার্চ ইঞ্জিনের জন্য একটি আলাদা ডাটাবেজ তৈরি করছে গুগল। এর আগে জাপান এবং হাইতিতে হয়ে যাওয়া ভয়াবহ ভূমিকম্পেও এ ধরনের ‘পারসন’ সার্চ সুবিধা চালু করেছিল গুগল।

এরই মধ্যে তুরস্কে হয়ে যাওয়া ভূমিকম্পের নিখোঁজ ব্যক্তিদের জন্য বিশেষ সার্চ লিঙ্ক তৈরি করা হয়েছে। এ বিষয়ে তথ্য ও ছবির প্রয়োজনে (http://turkey-2011.googlepersonfinder.appspot.com) এ লিঙ্ক সাইটে গিয়ে হারিয়ে যাওয়া ব্যক্তিতথ্য নিবন্ধন করা যাবে। এমনকি নিখোঁজদের তথ্যও অনুসন্ধান করা যাবে।

বাংলাদেশ সময় ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।