ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নির্বাক হচ্ছে উইকিলিকস!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১
নির্বাক হচ্ছে উইকিলিকস!

হঠাৎ করেই যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় গোপন সব নথি প্রকাশ করে তথ্যবিশ্বে আলোড়ন সৃষ্টি করে উইকিলিকস। এবারও নতুন বিতর্কে বিশ্ব আলোচনার শীর্ষে উঠে এসেছে উইকিলিকস।

তবে নতুন তথ্য প্রকাশ করে নয়। বরং এ মুহূর্তে আর কোনো গোপন নথি প্রকাশ করবে না এ আলোচনাতেই উইকিলিকস এখন সরব।

২৪ অক্টোবর উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ গণমাধ্যমে বলেন, আপাতত আর কোনো তথ্য প্রকাশ করবে না উইকিলিকস। আর্থিক বিষয়টিকে বিবেচনায় নিয়েই এ সিদ্ধান্ত নিয়েছে উইকিলিকস। এ সিদ্ধান্তের ব্যাখ্যায় উইকিলিকস মুখপাত্র বলেছে, ভিসা, মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন এবং পেপলের অর্থনৈতিক চাপের কারণেই আপাতত তথ্য প্রকাশে উইকিলিকস পিছিয়ে এল।

২০১০ সালে যুক্তরাষ্ট্র সরকারের আড়াই লাখ গোপন নথি প্রকাশ করে তথ্যবিশ্বের পুরো চেহারাই বদলে ফেলেছিল উইকিলিকস। গত বছরের প্রায় পুরোটা সময়জুড়ে বিশ্বের শীর্ষ আলোচ্য ব্যক্তি ছিলেন উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ।

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ বলেন, এ মুহূর্তে উইকিলিকস আইনিভাবে অবরুদ্ধ। সঙ্গে অর্থনৈতিক চাপটাও সামাল দিতে হচ্ছে। সব মিলিয়ে পরিস্থিতিটা মোটেও উইকিলিকসের অনুকূলে নেই। এ ছাড়া উইকিলিকসের তথ্য প্রকাশের আইনি বৈধতা নিয়ে মামলা চলছে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে।

এ অবস্থায় উচ্চমানের উকিল নিয়োগ করার মতো কোনো আর্থিক সামর্থ্যই নেই উইকিলিকসের। তাই বৈধতা স্বত্ব হারালে এমনিতেই গুটিয়ে যাবে উইকিলিকস। এর চেয়ে আপাতত আইনি এবং আর্থিক অবস্থার উন্নতির কারণে নতুন কোনো বিতর্কে উইকিলিকস আর জড়‍াবে না বলেই মন্তব্য করেন জুলিয়ান অ্যাসাঞ্জ।      

তবে হঠাৎ করেই তথ্য প্রকাশ বন্ধে এমন চূড়ান্ত সিদ্ধান্ত কেন নিতে হলো উইকিলিকসকে তা খতিয়ে দেখছেন বিশ্লেষকেরা। এর মধ্যে রাষ্ট্রীয় কোনো চাপ, নাকি বিপুল অর্থনৈতিক চাপের কাছেই নতি স্বীকার করল উইকিলিকস তা নিয়েই তথ্যবিশ্বের এ জাদুকর এখন প্রশ্নবিদ্ধ হতে শুরু করেছে।

বাংলাদেশ সময় ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।