ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্টিভ মন্ত্রেই টিমের এগিয়ে চলা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১১
স্টিভ মন্ত্রেই টিমের এগিয়ে চলা

স্টিভশূন্য অ্যাপল আজ কতটা সঠিক পথে চলছে। এ প্রশ্ন অনেকেরই।

বিশ্ববদলের দৈব রূপকার এবং উদ্ভাবক স্টিভ আজ নেই। তবুও তিনি বেঁচে আছেন কোটি কোটি ভক্তের অন্তরে। এরই মধ্যে দক্ষিণ যুক্তরাষ্ট্রে ১৬ অক্টোবরকে ‘স্টিভ জবস ডে’ হিসেবে পালন করা হয়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

স্টিভ ছিলেন অ্যাপল প্রতিষ্ঠাতা ও ধারক। আর ঠিক এ মুহূর্তে টিম কুক হচ্ছেন অ্যাপলের অন্যতম বাহক। তাই অনিবার্য মৃত্যুর মাত্র কিছু দিন আগে স্টিভ তার জাদুকরী মন্ত্র দিয়ে গিয়েছেন টিম কুককে। যাতে স্টিভের মৃত্যুর পরও অ্যাপল প্রতিযোগিতা আর প্রাতিষ্ঠানিক কোনোভাবেই পিছিয়ে না পড়ে।

টিমকে দেওয়া স্টিভের মূলমন্ত্রের ভাষা, তুমি কি ভাবছো, তার চেয়ে গুরুত্বপূর্ণ অন্যেরা কি ভাবছে। আর সেটাই করা উচিত, যা সঠিক বলে মনে হয়। এ প্রসঙ্গে স্টিভ বিখ্যাত ওয়াল্ট ডিজনি কো (ডিজ) প্রতিষ্ঠানের পরিণতির কথাও উল্লেখ করেন।

জীবনে মাত্র ২১ বছর বয়সে স্টিভ বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান ‘অ্যাপল’ তৈরি করেন। এ মুহূর্তে টিম কুক আর তাঁর নির্বাহী সদস্যদের এটাই ভাবনা কিভাবে স্টিভের মন্ত্রপথে ব্যবসা আর উদ্ভাবন এ দুটোই একই সঙ্গে এগিয়ে নেওয়া যায়।

স্টিভ সম্পর্কে ক্যালিফোর্নিয়ার গভর্নর জেরি ব্রাউন বলেন, স্টিভের কারণেই ক্যালিফোর্নিয়া আজ বিশ্বব্যাপী এত সমাদৃত। তিনি ছিলেন সত্যিকার অর্থেই ক্যালিফোর্নিয়ার স্বপ্নদূত। যিনি শুধু স্বপ্ন বীজ বুনে নয়, এ স্বপ্নের ফলটাও যিনি বাস্তব জীবনেই দেখিয়েছেন।

বাংলাদেশ সময় ১৮৪৯ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।