ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া সম্ভারে একগুচ্ছ ফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১১
নকিয়া সম্ভারে একগুচ্ছ ফোন

লন্ডনে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলন ‘নকিয়া ওয়ার্ল্ডে’ নতুন কিছু স্মার্টফোন অবমুক্ত করেছে নকিয়া। এতে নতুন কিছু সেবাপণ্য সংযোজন হয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ নতুন তালিকায় নকিয়া লুমিয়া৮০০ এবং লুমিয়া৭১০ নতুন সম্ভাবনার কথাই জানাচ্ছে। এ প্রথমবার নকিয়ার স্মার্টফোনের সম্ভারে উইন্ডোজ ফোনের সুবিধা যুক্ত হয়েছে। এ দুটি ফোনে স্টাইল, স্মার্টফোন, সুপেরিয়র নকিয়া ম্যাপস এবং মনস্টারসহ অন্য সবার সঙ্গে যৌথ ব্র্যান্ড হিসেবে কাজ করবে।

সহযোগী, গ্রাহক এবং উন্নয়কদের জন্য নকিয়ার বার্ষিক অনুষ্ঠান ‘নকিয়া ওয়ার্ল্ডে’ এবারও নিত্যনতুন উদ্ভাবনায় স্মার্টফোন, সার্ভিস এবং পণ্য প্রদর্শন করা হয়েছে। এবারই প্রথম নকিয়া ফোনে উইন্ডোজ ‘নকিয়া লুমিয়া’ সিরিজের পণ্য উন্মোচিত হলো। এর মধ্যে সোশ্যাল নকিয়া লুমিয়া৮০০ এবং লুমিয়া৭১০ অন্যতম।

নকিয়া লুমিয়া৮০০ মডেলটি সুদৃশ্য ডিজাইনের। এ মডেলে ছবি তোলা (ইমেজ ক্যাপাবিলিটি) এবং সিগনেচারের নতুন অভিজ্ঞতাসহ নকিয়ার সুপরিচিত অন্য সব সুবিধাও থাকছে। আর নকিয়া লুমিয়া৭১০ মডেলটি হচ্ছে রঙিন, অ্যাফোর্ডেবল এবং নো-ননসেন্স স্মার্টফোন। এটি স্মার্টফোন ভোক্তাদের লুমিয়া সিরিজের অভিজ্ঞতা দেবে।

এ আসরে নকিয়া আরও ৪টি নতুন ফোন এনেছে। এসব ফোনের ভোক্তারা সামাজিক অভিজ্ঞতা ও স্থানভিত্তিক প্রযুক্তি সুবিধা নিশ্চিত করবে। নকিয়ার নতুন অবমুক্ত মডেলগুলোর মধ্যে আশা৩০০, আশা৩০৩, আশা২০০ এবং আশা২০১ এ চারটি অন্যতম।

এ ফোনগুলো বৈশিষ্ট্যগুণে নকিয়ার স্মার্টফোন ও ফিচার ফোনের তুলনায় মধ্যমানে। এ ফোনগুলোতে ভোক্তারা কোয়ার্টি এবং টাচস্ক্রিনের অভিজ্ঞতা পাবে। এ ছাড়াও সহজে ও দ্রুত ইন্টারনেট ব্রাউজিং, সমন্বিত সামাজিক নেটওয়ার্কিং, মেসেজিং এবং নকিয়া স্টোরের বিশ্বমানের অ্যাপলিকেশনস ব্যবহারে সুবিধাগুলোও উপভোগ করতে পারবেন।

নকিয়ার সিইও স্টিফেন এলপ জানান, নকিয়া মাত্র ৮ মাস আগে নতুন কৌশলের সেট তৈরিতে কাজ শুরু করেছে। নকিয়া স্মার্টফোন প্রবর্তন এবং আধুনিক সংস্করণে আসা নিত্যনতুন উদ্ভাবন এবং পণ্যসেবার সম্ভারকে আরও খানিকটা সমৃদ্ধ করেছে। এ ছাড়াও নকিয়া দ্রুততম সময়েই ‘লুমিয়া৮০০’ থেকে শুরু করে ‘আশা২০১’ পর্যন্ত নবদৃষ্টির ফোনগুলো বাজারে এনেছে।

বাংলাদেশ সময় ১৮১২ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।