ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বন্যায় হার্ডডিস্ক সরবরাহ কমছে: ডেল

কল্লোল কর্মকার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১
বন্যায় হার্ডডিস্ক সরবরাহ কমছে: ডেল

থাইল্যান্ডের বন্যা পরিস্থিতি বিশ্বব্যাপী কমপিউটারের হার্ডডিস্ক সরবরাহে প্রভাব ফেলবে। এমন কথা জানিয়েছে শীর্ষ কমপিউটার নির্মাতাপ্রতিষ্ঠান ডেল।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

থাইল্যান্ডভিত্তিক এ প্রতিষ্ঠানটি গত ১১ নভেম্বর আন্তর্জাতিক গণমাধ্যমকে ইমেইল বার্তায় জানায়, থাইল্যান্ডের বন্যা পরিস্থিতি সম্পর্কে ডেল বেশ উদ্বিগ্ন। আর এ কারণে আগামী কয়েক সপ্তাহ হার্ডডিস্ক সরবরাহে সমস্যা হতে পারে। ভোক্তাদের যাতে কোনো প্রকার সমস্যা না হয় সে জন্য হার্ডডিস্ক নির্মাতাপ্রতিষ্ঠানের সঙ্গে আমরা একযোগে কাজ করছি।

শিল্প গবেষকরা চলতি সপ্তাহে জানান, আগামী দু মাস কমপিউটার নির্মাতাদের হার্ডডিস্ক প্রাপ্যতা নিয়ে বেশ ভুগতে হবে। কারণ থাইল্যান্ডের বেশিরভাগ হার্ডডিস্ক নির্মাতাপ্রতিষ্ঠানই বন্যার কারণে বন্ধ হয়ে গেছে। বিশ্বের মোট হার্ডডিস্ক চাহিদার ৪০ ভাগই পূরণ করে থাইল্যান্ডের নির্মাতারা।

ইন্টারন্যাশনাল ডাটা করপোরেশেনের ( আইডিসি) মতে, হার্ডডিস্ক নির্মাতাপ্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যাওয়ার কারণে আগামী মাসের ২০ ভাগ কমপিউটার চালান স্থগিত হয়ে যাবে। আইডিসি গবেষক লরেন লোভার্ডের মতে, আর এ হার্ডডিস্ক স্বল্পতার চাপ বহণযোগ্য কমপিউটারের ওপরও পড়বে।

বাংলাদেশ সময় ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।