ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশির মোবাইল অ্যাপলিকেশনের স্বীকৃতি

সুকুমার সরকার, সিনিয়র নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১
বাংলাদেশির মোবাইল অ্যাপলিকেশনের স্বীকৃতি

ঢাকা: বহুজাতিক এ দুনিয়ায় আবারও এক বাংলাদেশির মেধার স্বীকৃতি মিললো। ওয়্যারলেস টেকনোলজি ফোরামের ‘বার্ষিক ওয়্যারলেস অ্যাপ্লিকেশন অ্যান্ড মোবাইল মিডিয়া অ্যাওয়ার্ড’ (ডব্লিউএএমএম) অনুষ্ঠানে ২০১১ সালের সেরা সৃষ্টিশীল মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবে স্বীকৃতি দেওয়া হলো।



এটির উদ্ভাবক বাংলাদেশি-আমেরিকান ইঞ্জিনিয়ার ড. সাইফুল খন্দকার। বার্তা সংস্থা এনা জানায়, তার মালিকানাধীন প্রতিষ্ঠানের নাম হচ্ছে এমআইথ্রি।

এটি আটলান্টায় অবস্থিত এবং ইতিমধ্যেই তাদের কার্যক্রম যুক্তরাষ্ট্রের আইটি সেক্টরের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে। বাংলাদেশেও এমআইথ্রির অফিস রয়েছে।

গত ২৩ অক্টোবর আটলান্টায় এটিঅ্যান্ডটি মোবিলিটি কনফারেন্স সেন্টারে বর্ণাঢ্য আয়োজনে ডব্লিউএএমএম অ্যাওয়ার্ড বিতরণ করা হয়।

ফ্রিবিপের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. সাইফুল খন্দকার স্বীকৃতিমূলক এ পুরষ্কার গ্রহণ করে বলেন, ফ্রিবিপে ক্রেতাদের সুবিধা ও বিক্রেতাদের বাণিজ্যিক সম্ভাবনাকে একই মাত্রায় সমর্থন করে এবং উভয় পক্ষেরই আর্থিক সুবিধা প্রদান করে।

এ কারণে ফ্রিবিপের গ্রহণযোগ্যতা ক্রমান্বয়ে বৃদ্ধি পেতে থাকবে বলে তিনি জানান। স্থান-কাল-পাত্র ও সংস্কৃতি ভেদে সব ধরনের অর্থনীতিতে ফ্রিবিপে সমান অবদান রাখবে।

ফ্রিবিপের মৌলিক আবেদন হলো এর সময়োপযোগী আগমন। যখন স্মার্ট ফোনের ব্যবহার দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং ব্যবহারকারীগণ ফোনকে জীবনের সর্বক্ষেত্রে ব্যবহারে আগ্রহী।

ওয়্যারলেস টেকনোলজি ফোরাম প্রদত্ত ডবিব্লউএএমএম অ্যাওয়ার্ড অনুষ্ঠানে মাস্টার অব সিরিমনি ছিলেন আরসিআর ওয়্যারলেস নিউজের সহ-প্রকাশক জেব মুসি।

অ্যাওয়ার্ডপ্রাপ্ত অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে, আমাজন, গ্রুপঅন, স্টারবাঙ, সাইটমিনিস, অ্যাঙ্গরি বার্ডস, স্পাই মাউস, বিজিওয়েলেড, সেলসফোর্স ডট কম, ম্যাককিসন, ডেল্টা এয়ারলাইন্স এবং মাফিয়া ওয়ার্স।

সেরা সোস্যাল মিডিয়ার অ্যাওয়ার্ড পেয়েছে ফোর স্কোয়ার, ফেসবুক, টুইটার এবং লিঙ্কেডইন।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।