ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচপি ফিরল পিসিতে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৬ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১
এইচপি ফিরল পিসিতে

কদিন আগেও ব্যক্তিগত কমপিউটার তৈরিতে এইচপি (হিউলেট প্যাকার্ড) অবস্থান ছিল শীর্ষে। কিন্তু হঠাৎ করেই পিসি তৈরিতে আর উৎপাদন অব্যাহত রাখবে না বলে এইচপি জানায়।

এতে এইচপি পিসি ভোক্তারা দারুণভাবে হতাশ হয়। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

মূলত এইচপির পিসি ইউনিট থেকে কোনো লাভ হচ্ছিল না বলেই এইচপি এমন চিন্তা করেছিল। তবে আশার সংবাদ, এইচপি কর্তৃপক্ষ তাদের পিসি ইউনিটের উৎপাদন সচল রাখবে বলে নতুন ঘোষণা দিয়েছে।

এ প্রসঙ্গে এইচপির নতুন সিইও মেগ হুইটম্যান জানান, এইচপি সব সময়ই ব্যবসায় টিকে থাকতে সব ধরনের উদ্যোগ নিয়ে থাকে। বিনা মুনাফায় ব্যবসা পরিচালনা কোনো সঠিক সিদ্ধান্ত নয়। এ কারণেই এইচপি পিসি (পার্সোনাল কমপিউটার) উৎপাদন থেকে অব্যাহতি নিয়েছিল।

আবার ব্যবসা এবং ভোক্তা চাহিদার সমীকরণে পিসি ইউনিটের উৎপাদন সচল করতে এইচপি উদ্যোগ নিয়েছে। এতে ব্যবসাতেও নতুন মেরুকরণ আসবে বলে মেগ হুইটম্যান দৃঢ়প্রত্যাশা ব্যক্ত করেন।

গবেষণামাধ্যম ফরেস্টার সূত্র জানিয়েছে, হঠাৎ করেই পিসি ব্যবসা থেকে সড়ে এসে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসি উৎপাদন বাড়িয়ে দেওয়া হয়। কিন্তু এতেও ব্যবসা আর প্রতিযোগিতায় খুব বেশি সুফল এইচপির আর্থিক খাতে জমা পড়েনি।

এ সব সমীকরণের ব্যবসায়ীক বিশ্লেষণ নিয়েই এইচপি নতুন পরিকল্পনায় সময়ের অনেকটা বৈপরীত্য অবস্থানে থেকেও পিসি উৎপাদন চালু করতে উদ্যোগ নিচ্ছে। পিসি উৎপাদনশূন্য এ অবস্থায় এইচপি কতটা সফল হবে তা সময়েই বলে দেবে। এমনটাই বলছেন সংশ্লিষ্ট বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ২২০৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।