ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্পর্শহীন স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১১
স্পর্শহীন স্মার্টফোন

অ্যাপল ও মাইক্রোসফট আবারও মামলার মুখোমুখি। তবে এবারের প্রসঙ্গটা একেবারেই ভিন্ন।

টাচস্ক্রিন ছাড়া শুধু অঙ্গভঙ্গি দিয়েই নিয়ন্ত্রিত হবে আগামী দিনের স্মার্টফোন। আর এ পেটেন্ট নিয়েই আরও একবার লড়াইয়ের ময়দানে নেমেছে এ দু শীর্ষ প্রযুক্তিনির্মাতা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

স্মার্টফোন এবং ট্যাবলেট পিসিকে কোনো স্পর্শ ছাড়াই শুধু অঙ্গভঙ্গি দিয়েই নিয়ন্ত্রণের নতুন ধারার এ কৌশলকে বাজারে কে আগে প্রকাশ করবে এ নিয়েই অ্যাপল আর মাইক্রোসফট লড়ছে আইনি ময়দানে।

মাইক্রোসফট ‘ড্র’ আর অ্যাপল ‘থ্রো’ নামে এ প্রযুক্তি জন্য পেটেন্ট আবেদন করেছে। এ দু নির্মাতার মধ্যে কে আগে ‘জেসচার কন্ট্রোল’ পেটেন্ট বরাদ্দ পাবে তা নিয়েও চলছে টানটান উত্তেজনা।

মূলত এবার আসছে ত্রিমাত্রিক নিয়ন্ত্রণের সময়। ২০১৫ সালের মধ্যেই প্রযুক্তি পণ্যগুলো একে একে ত্রিমাত্রিক সংস্কৃতির দিকে ঝুঁকে পড়বে। এর সবচেয়ে বড় প্রভাব পড়বে স্মার্টফোন এবং ট্যাবলেট পিসিতে। আর এ জন্যই আগাম প্রস্তুতির দৌঁড়ে অ্যাপল আর মাইক্রোসফটের ছোটাছুটি শুরু হয়ে গেছে।

ডেভিস মারফি গ্রুপের প্রযুক্তি বিশ্লেষক ক্রিস গ্রিন জানান, এটা সত্য যে স্পর্শক প্রযুক্তি এখন দূরনিয়ন্ত্রণের পথে এগোচ্ছে। আর একেই কুক্ষিগত করতে অ্যাপল আর মাইক্রোসফট হয়ে উঠেছে মরিয়া। এ খাতে বিপুল অঙ্কের অর্থও বিনিয়োগ করা হচ্ছে। অচিরেই এ অঙ্গনে শীর্ষ প্রযুক্তিনির্মাতারা বড় অঙ্কের বিনিয়োগ করবে বলেও সংশ্লিষ্ট বিশ্লেষকেরা অভিমত দিয়েছেন।

এ ছাড়াও কোয়ালকম এবং এক্সট্রিমলি রিয়্যালিটি থ্রিডিও এ দূরনিয়ন্ত্রক প্রযুক্তির উন্নয়নে পেটেন্টের জন্য এরই মধ্যে কাজ শুরু করেছে। তাই অদূর ভবিষ্যতে কোনো শারীরিক স্পর্শ ছাড়াই শুধু দূরনিয়ন্ত্রণ কৌশলেই চলবে স্মার্টফোন আর ট্যাবলেট পিসির জাদুপ্রযুক্তির দুনিয়া।

বাংলাদেশ সময় ১৮২৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।