ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটিতে নারী উদ্যোগ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১১
আইসিটিতে নারী উদ্যোগ

বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি তথ্যপ্রযুক্তি খাতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে উদ্যোগ নিয়েছে। এ জন্য সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আহ্বান জানানো হয়।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি, প্রশিক্ষণ এবং এ বিষয়ে মৌলিক নীতিনির্ধারণীতে তাদের অংশগ্রহণ নিশ্চিতে গুরুত্বারোপ করেছে বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।

২৯ অক্টোবর বিআইজেএফ এবং বাংলাদেশ উইমেন ইন টেকনলোজি (বিডব্লিউআইটি) আয়োজিত ‘তথ্যপ্রযুক্তি উন্নয়নে নারীদের ভূমিকা’ শীর্ষক মতবিনিয়ম সভায় উপস্থিত বক্তরা এ কথাই জানান। দেশের আইসিটি খাতের এ দুটি সংগঠন কীভাবে একে অপরের সহযোগী হিসেবে কাজ করবে এ বিষয়ে জাতীয় প্রেসক্লাবের উন্মুক্ত আলোচনা করা হয়।

এতে বিআইজেএফ সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দীন জানান, তথ্যপ্রযুক্তি খাতে প্রতিবন্ধকতার কারণে নারীরা এখনও পিছিয়ে। কিন্তু এসব প্রতিবন্ধকতা দূর করতে সচেতনতা বাড়াতে হবে। তথ্যপ্রযুক্তি শিল্পে প্রতিষ্ঠিত নারীদের অংশগ্রহণ সম্পর্কে জানতে পারলে এ খাতে তাঁরা ক্যারিয়ার গড়তে অনুপ্রাণিত হবে।

বিডব্লিউআইটি সভাপতি এবং সফটওয়্যার উন্নয়কপ্রতিষ্ঠান দোহাটেক চেয়ারম্যান লুনা সামছুদ্দোহা বলেন, মুখে নারী-পুরুষের সমতা এলেও বাস্তবচিত্র একেবারেই ভিন্ন। এ অবস্থা থেকে উত্তরণে আইসিটি জার্নালিস্টদের ভূমিকা আছে।

আইসিটি নারী ব্যক্তিত্বদের বিষয়টি সাধারণের সামনে তুলে ধরলে গ্রামের নারীরাও নিজেদের আইসিটি খাতে প্রতিষ্ঠিত করবে। এ জন্য ঢাকার বাইরেও তথ্যপ্রযুক্তি বিষয়ক সেমিনার করা হলে সাধরণের মধ্যে সচেতনতা সৃষ্টি হবে বলে প্রস্তাব করা হয়।

বিআইজেএফ সহসভাপতি ও প্রযুক্তি বিষয়ক ইংরেজি মাসিক টেকওয়ার্ল্ডের সম্পাদক নাজনিন কবির বলেন, এ মুহূর্তে দেশের মোট পেশাজীবীর মাত্র চার শতাংশ মানুষ তথ্যপ্রযুক্তি পেশার সঙ্গে জড়িত। স্বাভাবিকভাবেই এখানে নারীদের অংশগ্রহণ খুবই সামান্য।

কিন্তু অনলাইন সাংবাদিকতা, ব্লগিং এবং আউটসোর্সিং সুবিধাকে কাজে লাগিয়ে তারা এ খাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ জন্য এ বিষয়ে উদ্যোগ নেওয়া প্রয়োজন। এ বিষয়ে সবার মধ্যে উৎসাহও থাকতে হবে।

এ সভায় অন্যদের মধ্যে বিডব্লিউআইটি সহসভাপতি ফারহানা এ রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমপিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগীয় প্রধান ড. সুরাইয়া পারভীন, সাধারণ সম্পাদক রেজওয়ানা খান, কোষাধ্যক্ষ ও জিপিআইটির হেড অব সেলস রুমেসা হুসেইন বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় ২১২৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।