ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যাটেলফিল্ড গেমের বিশ্বরেকর্ড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১
ব্যাটেলফিল্ড গেমের বিশ্বরেকর্ড

দ্রুততম গেম বিক্রির রেকর্ড গড়েছে ব্যাটেলফিল্ড৩। মাত্র এক সপ্তাহের ব্যবধানে এ গেমের ৫০ লাখ কপি বিক্রি হয়ে গেছে।

ইএ সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের সর্ববৃহৎ গেমের আসর হিসেবে ইলেকট্রনিক আর্টসের (ইএ) কদরই আলাদা। এ মুহূর্তে টোকিও থেকে লসঅ্যাঞ্জেলস এবং সিডনি থেকে লন্ডন সব দেশেই ব্যাটেলফিল্ড৩ সিরিজের গেম উন্মাদনা ছড়াচ্ছে।

ইএস আয়োজক কমিটির নির্বাহী সহসভাপতি প্যাট্রিক জানান, ইলেকট্রনিক আর্টস ইতিহাসে এটাও সবচেয়ে দ্রুত বিক্রি হওয়া গেমের রেকর্ড গড়েছে। একজন আর্মি শুট্যারের জীবন লড়াইয়ের গল্পের প্রেক্ষাপটেই এ গেমের পুরো অ্যাকশন আবহ তৈরি করা হয়েছে।

এর আগের দু’সংস্করণও বিশ্বব্যাপী গেম ভক্তদের প্রশংসা আর জনপ্রিয়তা কুঁড়িয়েছে। আর এটাই পরবর্তী গেম তৈরির খোরাক যুগিয়েছে। ইএস আসরে গত ২৫ অক্টোবর প্রথমবার ব্যাটেলফিল্ড৩ এর বাণিজ্যিক বিপণন শুরু হয়। আর সপ্তাহ না ফুরাতেই যুক্তরাষ্ট্রভিত্তিক এ ভিডিও গেমটি ৩০ কোটি ডলারের আন্তর্জাতিক ব্যবসা করেছে।

ইতিহাসের পাতায় একটানা সাতদিন বিক্রির তুঙ্গে থাকা ব্যাটেলফিল্ড৩ গেমটি তার জনপ্রিয়তা কুঁড়াতে শুরু করেছে। এ গেমের টানটান সব অ্যাকশন মুহূর্ত আর টিকে থাকার কাহিনীনির্ভর অদম্য লড়াকু যোদ্ধার গেমচরিত্র গেমপ্রেমীদের মনে আবারও একবার সাড়া জাগিয়েছে।

এ গেমনির্মাতার ২৯ বছরের ইতিহাসেও এটি সবচেয়ে বড় সাফল্য। আর বাণিজ্যিক দিকটি তো রীতিমতো অপ্রত্যাশিতই ছিল। তবে সব জল্পনা-কল্পনার ইতি টেনে আবারও একবার নতুন গেমচরিত্রে বিশ্বে মাতাচ্ছে ব্যাটেলফিল্ড৩।

এ গেমের আভা ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্র ছাড়াও প্যারিস, নিউইয়র্ক এবং তেহরানে। বিশ্লেষকেরাও এ গেমের সাফল্য অনেকটা অবাকই হয়েছেন। তাই এ গেম আরও অনেক সমীকরণে ব্যর্থ প্রমাণ করে নতুন ইতিহাস গড়বে বলেও মন্তব্য করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময় ২০১৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।