ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিশ্বে আপনি কততম!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১
বিশ্বে আপনি কততম!

বিশ্বের জনসংখ্যা এখন ৭০০ কোটি ছাড়িয়ে। তবে প্রতিমুহূর্তেই র‌্যাপিড রেশিও চক্রাকারে এ জনসংখ্যা বাড়ছে দ্রুতই।

আর এ নিয়ে দারুণ এক অনলাইন সফটওয়্যার তৈরি করেছে বিবিসি। সূত্র এ তথ্য জানিয়েছে।

এ সফটওয়্যার আপনার জন্মতারিখের ভিত্তিতে বলে দেবে ৭০০ কোটি জনসংখ্যার বিশ্বের আপনার জন্মঅবস্থান কততম। এটি তৈরিতে তথ্যভিত্তিক সহায়তা দিয়েছে গ্ল্যোবাল ফ্রুটপ্রিন্ট নেটওয়ার্ক এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ)।

এ প্রকল্পে আর্থিক সহায়তা দিয়েছে ইউএন পলুলেশন ফান্ড। সঙ্গে ছিল ইউএন পপুলেশন ডিভিশনের কারিগরি ক্যালকুলেটর। এ জনসংখ্যা জরিপ সফটওয়্যারের হিসাবে আপনিও সঠিক জন্ম তারিখের ভিত্তিতে ৭০০ কোটিতে কততম মানুষ তা সহজেই জানতে পারবেন। তবে জন্মবছর ১৯১০ সালের আগে হলে এ নিরীক্ষা আপনাকে গুণতে সামর্থ্য হবে না।

বিবিসির (www.bbc.co.uk/news/world-15391515) এ লিঙ্কে আপনার জন্মতারিখ নিবন্ধন করে নেক্সট বাটনে ক্লিক করলেই মুহূর্তেই মিলবে আপনার জন্মসংখ্যা। এ ছাড়াও দেশভিত্তিক অবস্থান জানতে পরের নেক্সট ক্লিক করে ‘কান্ট্রি’ অপশনে দেশের নাম লিপিবদ্ধ করে এন্টার বাটন চাপলেই পেয়ে যাবেন দেশের জন্মসংখ্যায় আপনি কততম।

এ অভিনব বিবিসি জনসংখ্যা সফটওয়্যারের হিসাব বলছে বাংলাদেশে প্রতিঘণ্টায় ৩৫৫ মানবসন্তান জন্ম নিচ্ছে, মারা যাচ্ছেন ১০৩ জন আর প্রবাসী হচ্ছেন ৬৬ জন। এ গণনা চক্রের সমীকরণে বাংলাদেশে বার্ষিক জনসংখ্যা বৃদ্ধি হার ১.১ ভাগ। তাই ৭০০ কোটি মানুষের বিশ্বে আপনার জন্মসংখ্যা কত এর অঙ্কে তা এক ক্লিকেই জানা সম্ভব।

বাংলাদেশ সময় ২০৫১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।