ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এশিয়ায় আইফোন ‘৪এস’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১
এশিয়ায় আইফোন ‘৪এস’

বিশ্বব্যাপী অ্যাপল ভক্তদের হাতে বহুল আলোচিত ‘৪এস’ মডেল পৌঁছাতে শুরু করেছে। দেশে দেশে এ পণ্য নিয়ে উন্মাদনা এখন অন্তহীন।

আগামী ১১ নভেম্বর বিশ্বের অনেকগুলো দেশে একই সঙ্গে আইফোন ৪এস ৪এস বিক্রি শুরু হচ্ছে। অ্যাপল সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন আইফোন বিপণন তালিকায় প্রাধান্য পাচ্ছে এশিয়া, ইউরোপ এবং মধ্যআমেরিকার বেশ কিছু নির্বাচিত দেশ। এর মধ্যে আলবেনিয়া, আর্মেনিয়া, বুলগেরিয়া, গ্রিস, হংকং, সালভাদর, গুয়েতেমালা, মালটা, মন্টেনেগ্রো, নিউজিল্যান্ড, পানামা, পোল্যান্ড, পর্তুগাল, রুমানিয়া এবং দক্ষিণ কোরিয়া অন্যতম।

এ মুহূর্তে এশিয়াজুড়ে আইফোন ৪এস নিয়ে উন্মাদনা আর আগ্রহের কোনো কমতি নেই। তবে এশিয়ার মধ্যে শুধু সিঙ্গাপুরকেই প্রাথমিক তালিকায় রেখেছে অ্যাপল। এমনকি বৃহৎ টেলিঅপারেটরের দেশ ভারতও অ্যাপলের প্রাথমিক অগ্রাধিকার থেকে বঞ্চিত হয়েছে।

এদিকে ভারতের আইফোন পণ্য বিক্রেতা বিজিআর সূত্র জানিয়েছে, আগামী ২৪ নভেম্বর থেকে ভারতে আইফোন ৪এস পাওয়া যেতে পারে। এরই মধ্যে এশিয়াভুক্ত সিঙ্গাপুরের টেলিকমপ্রতিষ্ঠান সিঙ্গটেল এবং এম১ আইফোন ৪এস এর জন্য ভোক্তাদের বিভিন্ন প্যাকেজ অফার করছে।

আইফোন ৪এস ছাড়াও ভারতে আইফোন৪ নতুনভাবে বিক্রি করা হবে। ৮জিবির আইফোন৪ মডেলের সম্ভাব্য দাম ৩০ হাজার রুপি। অস্ট্রেলিয়ায় গত ১৪ অক্টোবর থেকে আইফোন ৪এস বিপণন শুরু হয়েছে। এ বছরের শেষভাগেই বিশ্বের আরও ২২টি দেশে আইফোন ৪এস বিপণন শুরু হবে বলে অ্যাপল সূত্র জানিয়েছে।

অস্ট্রেলিয়ার সিডনি থেকে এবার প্রথম আইফোন ৪এস বিক্রি শুরু হয়। অ্যাপল ইউরোপভুক্ত দেশগুলোকেই আইফোন বিক্রিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। এ তালিকায় এশিয়াকে অগ্রাধিকার তালিকাভুক্ত করেনি বলে এ মহাদেশের অ্যাপল ভক্তরা বেশ অসন্তুষ্ট। এ বিবেচনাতেই হয়ত অ্যাপল ভারতে সীমিত আকারে হলেও আইফোন ‘৪এস’ বরাদ্দ দিতে পারে।

বাংলাদেশ সময় ১৮২৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।